kalerkantho


চীনে যুক্তরাষ্ট্রের নতুন শুল্কে অ্যাপল ক্ষতিগ্রস্ত হবে

বাণিজ্য ডেস্ক   

১২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



চীনে যুক্তরাষ্ট্রের নতুন শুল্কে অ্যাপল ক্ষতিগ্রস্ত হবে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন করে চীনের ওপর শুল্ক আরোপ করলে অ্যাপলের ঘড়ি ও হেডফোনসহ বেশ কিছু পণ্যের দাম বেড়ে যাবে। অ্যাপল থেকে এমন দাবি করা হলে তার জবাবে এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, অ্যাপল যদি চীনের ওপর আরোপিত শুল্ক থেকে রক্ষা পেতে চায় তবে তাদের উচিত আমেরিকাতেই পণ্য উৎপাদন করা।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের বাণিজ্য কর্মকর্তাদের এক চিঠিতে অ্যাপল জানায়, চীনের ওপর প্রস্তাবিত নতুন শুল্ক আরোপ করা হলে অ্যাপলের ঘড়িসহ বেশ কিছু পণ্যের দাম বেড়ে যাবে। অ্যাপলের এয়ারপোড হেডফোন, বিটস হেডফোন এবং নতুন হোমপড স্মার্ট স্পিকারে অতিরিক্ত শুল্ক গুনতে হবে।

গত শুক্রবার এক বক্তব্যে ট্রাম্প বলেন, আরো ২৬৭ বিলিয়ন ডলারের চীনা পণ্যে শুল্ক আরোপের পরিকল্পনা প্রশাসনের রয়েছে। টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘চীনের বিপুল পরিমাণ পণ্যে আমরা শুল্ক আরোপ করতে যাচ্ছি। এতে অ্যাপলের পণ্যের দাম কিছুটা বেড়ে যেতে পারে। তবে এর সহজ সমাধানও আছে। আপনারা পণ্য যুক্তরাষ্ট্রে তৈরি করা শুরু করে দিন। তাহলে কর ছাড় পাবেন। এখনই নতুন কারখানা নির্মাণ করুন।

যুক্তরাষ্ট্র-চীন যে বাণিজ্য যুদ্ধ চলছে তাতে ঝুঁকির মুখে রয়েছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। কম্পানিটি যুক্তরাষ্ট্রে বাজারজাত করা তাদের অনেক পণ্যে তৈরি করে চীনে। এ ছাড়া চীনের বাজারেও তাদের আইফোনসহ অনেক পণ্য রয়েছে। এ অবস্থায় পাল্টাপাল্টি শুল্ক আরোপে দুই দেশেই ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে অ্যাপল। অ্যাপল চিঠিতে জানায়, প্রস্তাবিত শুল্কে চীনের চেয়ে যুক্তরাষ্ট্রেই বেশি ক্ষতিগ্রস্ত হবে অ্যাপল। গার্ডিয়ান।

 



মন্তব্য