kalerkantho


কেনিয়া আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশ নিল ওয়ালটন

বাণিজ্য ডেস্ক   

১১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



কেনিয়া আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশ নিল ওয়ালটন

ওয়ালটন : কেনিয়া আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ওয়ালটনের প্যাভিলিয়ন

কেনিয়া আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশ নিয়েছে দেশীয় ইলেকট্রিক ও ইলেকট্রনিক পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটন। নাইরোবিতে কেনিয়াট্টা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে ৪ থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয় ওই মেলা। যা মাল্টি-সেক্টর প্রডাক্টস, ইক্যুইপমেন্টস ও মেশিনারিজের জন্য আফ্রিকার সর্ববৃহৎ মেলা হিসেবে পরিচিত। এবার রেকর্ড পরিমাণ ব্যবসায়ী উপস্থিত হয় ওই মেলায়। এ বছর কেনিয়া, লাটভিয়া, জার্মানি, বেলজিয়াম, ভারত, চীন, থাইল্যান্ড, মালয়েশিয়া, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, কোরিয়া, সুইজারল্যান্ড, মিসর, সৌদি আরব, শ্রীলঙ্কাসহ ৩০টি দেশ থেকে দুই শতাধিক প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে। এক হাজার ২০০টিরও বেশি ধরনের পণ্য, ইক্যুইপমেন্ট ও মেশিনারি প্রদর্শিত হয়েছে মেলায়।

মেলায় ওয়ালটন প্রদর্শন করেছে রেফ্রিজারেটর, ফ্রিজার, এলইডি টিভি, ল্যাপটপ, মোবাইল ফোন, ব্লেন্ডার, জুসার, রাইসকুকার, ইন্ডাকশন কুকার, গ্যাস স্টোভ, ইলেকট্রিক ফ্যানসহ হোম ও ইলেকট্রিক্যাল অ্যাপ্লায়েন্সেস।

জনসংখ্যা ও অর্থনৈতিকভাবে আফ্রিকায় কেনিয়ার অবস্থান গুরুত্বপূর্ণ। বিশ্ব অর্থনীতিতে দ্রুত অগ্রসরমাণ ‘নেক্সট ইলেভেন’ কান্ট্রির তালিকায়ও রয়েছে দেশটি। ভৌগোলিকভাবে কেনিয়া পূর্ব এবং মধ্য আফ্রিকার বাণিজ্য, যোগাযোগ ও পরিবহনের জংশন হিসেবে কাজ করছে। এর উত্তরে সুদান ও ইথিওপিয়া, পূর্বে সোমালিয়া ও ভারত মহাসাগর, দক্ষিণে তানজানিয়া এবং পশ্চিমে ভিক্টোরিয়া হ্রদ ও উগান্ডা। কেনিয়ার বাজারে আধিপত্য বিস্তার করতে পারলে পাশের ওই সব দেশগুলোতেও বাজার সম্প্রসারণ সহজ হবে বলে মনে করছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।



মন্তব্য