kalerkantho


পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক   

৬ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



শেয়ার বিক্রির চেয়ে কেনার পরিমাণ বেশি হওয়ায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। একই সঙ্গে বেশির ভাগ কম্পানির শেয়ারের দামও বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। যদিও আগের দিন দুই বাজারেই সূচক কমার সঙ্গে সঙ্গে লেনদেন কমেছিল।

গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮১১ কোটি ৭৫ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৭১৬ কোটি ৯৮ লাখ টাকা আর সূচক কমেছিল ৩৭ পয়েন্ট। বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার কেনার চাপে সূচক বৃদ্ধি পায়। সকাল সোয়া ১১টা থেকে শেয়ার বিক্রির চাপে সূচক কমে যায়। এতে দিনের সূচক বৃদ্ধির মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৫৬২ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৯৫৫ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে এক হাজার ২৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৬টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৬টির, কমেছে ১৩১টির আর অপরিবর্তিত রয়েছে ৪৯টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে খুলনা পাওয়ার। কম্পানিটির লেনদেন হয়েছে ৬০ কোটি ১৪ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের লেনদেন হয়েছে ৩০ কোটি ১৬ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা পেনিনসুলা চিটাগাংয়ের লেনদেন হয়েছে ২৯ কোটি ৭০ লাখ টাকা। অন্য শীর্ষ কম্পানিগুলো হলো ইউনিক হোটেল, আমান ফিডস্, কনফিডেন্স সিমেন্ট, বিবিএস কেবলস, নাহী অ্যালুমিনিয়াম, আইপিডিসি ও বিএসআরএম লিমিটেড।

মূল্যবৃদ্ধির শীর্ষে রয়েছে ওয়াইমেক্স ইলেকট্রোড, পেনিনসুলা চিটাগাং, ইস্টার্ন হাউজিং, ইবনে সিনা ফার্মা, বিএসআরএম লিমিটেড, ইন্ট্রাকো ফুয়েলিং, কনফিডেন্স সিমেন্ট, খুলনা পাওয়ার, আফতাব অটোমোবাইলস ও বসুন্ধরা পেপার।

সিএসইতে লেনদেন হয়েছে ৩৩ কোটি ৩২ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৪৭ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৬ কোটি ৩১ লাখ টাকা। আর সূচক কমেছিল ৮০ পয়েন্ট। গতকাল লেনদেন হওয়া ২৪৭টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১১১টির, কমেছে ৯৫টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কম্পানির শেয়ারের দাম।



মন্তব্য