kalerkantho


চার দেশের মধ্যে যান চলাচলে প্রধান বাধা অনুন্নত রাস্তা

বেনাপোল প্রতিনিধি   

৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



ঢাকা-কলকাতা-আগরতলা আর নেপাল ও ভুটানের মধ্যে যান চলাচলে প্রধান প্রতিবন্ধকতা অনুন্নত রাস্তা। সম্প্রতি বাংলাদেশ-ভারত-নেপাল-ভুটান (বিবিআইএন) চার দেশের মধ্যে মোটরযান চলাচল সহজীকরণে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধিমূলক এক সভায় বক্তরা এ কথা বলেন।

এ ছাড়া বেনাপোলে যান, পণ্যজটসহ যশোর-বেনাপোল মহাসড়ক দ্রুত নির্মাণ ও চার দেশীয় সড়ক উন্নতিকরণে বিভিন্ন দিক তুলে ধরে সরকারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেন বক্তারা। ‘বিবিআইএনভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য প্রক্রিয়াগত ডকুমেন্টগুলো একই রকম না হওয়া ও অপারেটিং সফটওয়্যার আলাদা হওয়ায় বাণিজ্য কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। স্টেকহোল্ডারদের মধ্যে অনেকের (বিশেষত ট্রাক ড্রাইভার, আমদানি-রপ্তানিকারকরা) অভিযোগ রয়েছে বিভিন্ন আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক কর্তৃপক্ষকে পণ্য পরিবহনের বিভিন্ন ধাপে অতিরিক্ত অর্থ দিতে হয়। যার কারণে ওই সব পণ্য আমদানি-রপ্তানিতে খরচ বেড়ে যায়। আর তার প্রভাব পড়ে সাধারণ মানুষের ওপর।

সীমান্তবর্তী এই রুটগুলো দিয়ে দুই দেশের মানুষ ও মালামাল আসা-যাওয়া হয়। তাই এসব স্থানে দুই দেশের সংস্কৃতির সংযোগ ঘটে। আবার কিছু কিছু ক্ষেত্রে সংস্কৃতির সংঘর্ষও হয়। তাই ভ্রমণকারী মানুষের উচিত অন্য দেশের সংস্কৃতিকে শ্রদ্ধা করা। এসব সমস্যা নিরসন হলে চার দেশের মধ্যে বাণিজ্যের প্রসার ঘটবে।

সভায় কাটস ইন্টারন্যাশনালের ভারতীয় সমন্বয়ক সামন্ত চট্টোপাধ্যায় বলেন, বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল (বিবিআইএন) চার দেশের মধ্যে মোটরযান চলাচলে প্রধান প্রতিবন্ধকতা অনুন্নত রাস্তাঘাট ও দুর্বল যোগাযোগ ব্যবস্থা, যা বৈদেশিক বাণিজ্যকে মারাত্মকভাবে ব্যাহত করছে। বাণিজ্য সম্প্রসারণে এসব সমস্যা দূর করা অত্যন্ত জরুরি।



মন্তব্য