kalerkantho


তিনটি গ্যান্ট্রি ক্রেন পৌঁছল চট্টগ্রাম বন্দরে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৬ আগস্ট, ২০১৮ ০০:০০



তিনটি গ্যান্ট্রি ক্রেন পৌঁছল চট্টগ্রাম বন্দরে

এই ক্রেনগুলো বন্দরের পণ্য ওঠানো-নামানোয় যুক্ত হতে এক মাস লাগবে। ছবি : কালের কণ্ঠ

তিনটি কিউ গ্যান্ট্রি ক্রেন জাহাজে করে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছেছে। আজ বৃহস্পতিবার বন্দরের চিটাগাং কনটেইনার টার্মিনাল (সিসিটি) জেটিতে ভিড়িয়ে জাহাজ থেকে সেগুলো নামানো হবে। এই ক্রেনগুলো বন্দরের পণ্য ওঠানামায় যুক্ত হতে এক মাস লাগবে। চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি) দ্রুত কনটেইনার ওঠানামার কাজে এই তিনটি গ্যান্ট্রি ক্রেন যুক্ত হবে।

বিগত ২০০৫ সালে চট্টগ্রাম বন্দরে প্রথমবার চারটি কিউ গ্যান্ট্রি ক্রেন যুক্ত হয়। সেগুলো সরবরাহ দিয়েছিল জাপানের বিখ্যাত মিত্সুবিশি কম্পানি। বন্দরের সিসিটি টার্মিনালে পণ্য ওঠানামায় সেগুলো ব্যবহৃত হচ্ছে। এরপর ২০০৭ সালে নির্মিত এনসিটিতে ১০টি কিউ গ্যান্ট্রি ক্রেন যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। নানা জটিলতা পেরিয়ে সেই গ্যান্ট্রি ক্রেন গতকাল পৌঁছাল বন্দরে। এবার ক্রেনগুলো কেনা হচ্ছে চীন থেকে।

জানতে চাইলে চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান কমোডর জুলফিকার আজিজ কালের কণ্ঠকে বলেন, এই তিনটি গ্যান্ট্রি ক্রেন কনটেইনার ওঠানামার বহরে যুক্ত হতে সেপ্টেম্বরের মাঝ সময় লাগবে এবং বাকি তিনটি পৌঁছাবে অক্টোবরে এবং নভেম্বরের মাঝ সময়ে চালু করা সম্ভব হবে।

তিনি বলেন, ছয়টি গ্যান্ট্রি ক্রেন দিয়ে বন্দরের এনসিটি টার্মিনালে তিনটি গিয়ারলেস জাহাজ থেকে দ্রুত কনটেইনার ওঠানামা করা সম্ভব হবে। এর ফলে পণ্য ওঠানামার ক্ষমতা বর্তমানের চেয়ে কমপক্ষে দেড়গুণ বাড়বে। সময় ও অর্থ দুটিরই সাশ্রয় হবে।

জানা গেছে, এনসিটিতে দ্রুত পণ্য ওঠানামার জন্য ১০টি কিউ গ্যান্ট্রি ক্রেন কেনা হবে। এর মধ্যে ২০১৭ সালের ১৫ অক্টোবর প্রথম দফায় ছয়টি গ্যান্ট্রি ক্রেন কেনার চুক্তি স্বাক্ষরিত হয়। চট্টগ্রাম বন্দরের নিজস্ব তহবিল থেকে ৩৪৫ কোটি টাকায় চীনের সাংহাই জেনহুয়া হেভি ইন্ডাস্ট্রিজ কম্পানি লিমিটেড (জেডপিএমসি) থেকে এই গ্যান্ট্রি ক্রেন কেনা হচ্ছে। ছয়টি গ্যান্ট্রি ক্রেনই সরবরাহের ঠিকাদারি কাজ পেয়েছে সাইফ পাওয়ারটেক লিমিটেড। প্রতিটি গ্যান্ট্রি ক্রেন কিনতে খরচ হচ্ছে সাড়ে ৫৭ কোটি টাকা।

বন্দর কর্মকর্তারা বলছেন, প্রথম দফায় ছয়টি গ্যান্ট্রি ক্রেনের মধ্যে তিনটি পৌঁছেছে, বাকি তিনটি অক্টোবরের প্রথমে পৌঁছবে। পরবর্তী ধাপে আরো চারটি গ্যান্ট্রি ক্রেন কেনার জন্য গত ৮ আগস্ট চুক্তি হয়েছে। ২৩৮ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে এই চারটি ক্রেন কেনা হচ্ছে তবে এগুলো কিনতে প্রতিটিতে ৫৯ কোটি ৬৫ লাখ টাকা ব্যয় হচ্ছে। সেগুলো আগামী এক বছরের মধ্যে সরবরাহ করবে চীনের জেডপিএমসি।



মন্তব্য