kalerkantho


ঢাকায় স্যানগ৩২ সম্মেলন

বাণিজ্য ডেস্ক   

১০ আগস্ট, ২০১৮ ০০:০০



ঢাকায় শুরু হয়েছে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (স্যানগ) ৩২তম সম্মেলনের মূল পর্ব। এবারের স্যানগ৩২ সম্মেলনের সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) নবম সম্মেলন। এবারের সম্মেলনের আয়োজক হিসেবে কাজ করছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)।

গতকাল বৃহস্পতিবার ঢাকার লা মেরিডিয়ান হোটেলে মূল পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন আইএসপিএবি প্রেসিডেন্ট মো. আমিনুল হাকিম, স্যানগ চেয়ারম্যান জেহাদুল কবীর, স্যানগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান গৌরব রাজ উপাধ্যায়া এবং বিডিনগ চেয়ারম্যান রাশেদ আমিন বিদ্যুৎ।

প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার বর্তমান সরকারের তথ্য-প্রযুক্তি খাতের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের বিস্তারিত তুলে ধরে বলেন, স্যানগ এবং বিডিনগ সম্মেলনের মাধ্যমে আমাদের তথ্য-প্রযুক্তি প্রকৌশলীরা তাঁদের জ্ঞান সমৃদ্ধ করার সুযোগ পাচ্ছে। এটি প্রকৌশলীদের পাশাপাশি আমাদের দেশের জন্যও একটি আনন্দের বিষয়। আগামী কয়েক বছরের মধ্যে বাংলাদেশের প্রতি ঘরে ঘরে ইন্টারনেট পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করছে সরকার এবং আশাবাদ ব্যক্ত করে বলেন খুব দ্রুতই আমরা এটি করতে সম্ভব হব। বিকেলে কর্মশালা ও টিউটরিয়ালে অংশগ্রহণকারীদের সনদপত্র বিতরণ করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ সময় তিনি বলেন, এ ধরনের সম্মেলন আয়োজন আমাদের মানবসম্পদ উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে। এবারের সম্মেলনে কর্মশালা পর্বে অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ১৬০ জন, টিউটরিয়াল পর্বে ১০০ জন, মূল সম্মেলন পর্বে ৪০০ জন। এ ছাড়া ৩০ জনেরও বেশি বিদেশি টেকনিক্যাল এক্সপার্ট সম্মেলনে অংশগ্রহণ করেছে।



মন্তব্য