kalerkantho


শ্রমিকদের বোনাস দিতে হবে ১৬ আগস্টের মধ্যে

নিজস্ব প্রতিবেদক   

১০ আগস্ট, ২০১৮ ০০:০০



শ্রমিকদের বোনাস দিতে হবে ১৬ আগস্টের মধ্যে

শ্রমিকদের জুলাই মাসের বেতন ১০ আগস্ট, কোরবানির ঈদের বোনাস ১৬ আগস্ট এবং চলতি মাসের অগ্রিম বেতন ১৯ আগস্টের মধ্যে পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে

তৈরি পোশাকসহ বিভিন্ন শিল্প-প্রতিষ্ঠানের শ্রমিকদের কোরবানির ঈদের বোনাস দিতে হবে ১৬ আগস্টের মধ্যে। একই সঙ্গে ঈদের আগেই পরিশোধ করতে বলা হয়েছে চলতি মাসের বেতন।

গতকাল শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাপক্ষে পোশাক কারখানা ও অন্যান্য শিল্প-প্রতিষ্ঠানের সার্বিক পরিস্থিতি পর্যালোচনায় ‘ক্রাইসিস ম্যানেজমেন্টবিষয়ক কোর কমিটি’র বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়। সরকারের পক্ষ থেকে দেওয়া এসব নির্দেশনার কথা জানান শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। এ সময় বিজিএমইএর সহসভাপতি এস এম মান্নান কচি, বিকেএমইএর সহসভাপতি মোস্তফা কামাল পাশা এবং শ্রমিকদের পক্ষে সিরাজুল ইসলাম রনি, রায় রমেশ ও লিশা ফেরদৌস বৈঠকে উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী সাংবাদিকদের জানান, শ্রমিকদের জুলাই মাসের বেতন আগস্টের ১০ তারিখ, কোরবানির ঈদের বোনাস ১৬ আগস্ট এবং চলতি মাসের অগ্রিম বেতন ১৯ আগস্টের মধ্যে পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘প্রতিবারের মতোই শ্রমিকদের পর্যায়ক্রমে ছুটি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। গত ঈদেও সমস্যা হয়নি, শ্রমিকদের কোনো অসন্তোষ দেখা যায়নি, এই ঈদেও হবে না। গত বছর নেওয়া সিদ্ধান্তগুলো যথাযথভাবে বাস্তবায়ন হওয়ার কারণেই শ্রমিক অসন্তোষ হয়নি।’

তবে গত বছর একটি পোশাক কারখানার মালিক শ্রমিকদের বেতন না দিয়ে কারখানা বন্ধ করে দিয়েছিল, যা সরকারের মধ্যস্থতায় ওই মালিক শ্রমিকদের বকেয়া বেতন দিয়েছিল বলেও উল্লেখ করেন তিনি।

এদিকে সভায় উপস্থিত শ্রমিক নেতা সিরাজুল ইসলাম রনি বলেন, সরকার কোনো ধরনের সমস্যার কথা না ভাবলেও সরকারের নির্বাচনী বছর হওয়ায় শ্রমিকদের বেতন-ভাতা নিয়ে সংকট তৈরি হতেই পারে। যেমন সম্প্রতি দেশে ছাত্র ধর্মঘট এবং পরিবহন ধর্মঘট হয়েছে। তাই তিনি সরকারের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোকে আগামী ২০ আগস্ট পর্যন্ত শ্রমিকের বেতন-বোনাস পরিশোধ না হওয়া পর্যন্ত সতর্ক পদক্ষেপ নেওয়ার জন্য শ্রম প্রতিমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন।



মন্তব্য