kalerkantho


দরপতন চলছেই পুঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক   

১১ জুন, ২০১৮ ০০:০০



দরপতন চলছেই পুঁজিবাজারে

বাজেটের দিকে তাকিয়ে থাকলেও কোনো প্রণোদনা না থাকায় আবারও পতনের ধারায় পুঁজিবাজার। বাজেট পরবর্তী লেনদেনে সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেনে পতন ঘটেছে।

২০১৮-২০১৯ অর্থবছরের বাজেটে ব্যাংক ও আর্থিক খাতে ২.৫ শতাংশ করপোরেট করে ছাড় ব্যতীত কোনো প্রণোদনা নেই। যদিও দুই স্টক এক্সচেঞ্জ প্রাক-বাজেট আলোচনায় নানা দাবি জানিয়েছিল।

রবিবার দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৭ কোটি ৭২ লাখ টাকা। আর সূচক কমেছে ৪৩ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৫৪ কোটি ৪১ লাখ টাকা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই শেয়ার বিক্রির চাপে সূচক কমতে থাকে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিক্রির চাপ বাড়লে সূচকও কমে যায়। দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩২৩ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ২৪ পয়েন্ট কমে এক হাজার ৯৫৪ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে এক হাজার ২২৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৫ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৭টির, কমেছে ১৮৯টির ও অপরিবর্তিত রয়েছে ৩৯ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে ইউনাইটেড পাওয়ার। কম্পানিটির লেনদেন হয়েছে ১৮ কোটি ৮২ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা মুন্নু সিরামিকসের লেনদেন হয়েছে ১৫ কোটি ৮১ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা বার্জার পেইন্টের লেনদেন হয়েছে ১৫ কোটি ৪৪ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে ফার্মা এইড, বেক্সিমকো লিমিটেড, আলিফ ইন্ডাস্ট্রি, ইন্ট্রাকো রিফুয়েলিং, কুইনসাউথ টেক্সটাইল, লিগেসি ফুটওয়্যার ও উসমানিয়া গ্লাস।

মূল্যবৃদ্ধির শীর্ষে রয়েছে কুইনসাউথ টেক্সটাইল, আজিজ পাইপস, অ্যাম্বি ফার্মা, কোহিনুর কেমিক্যাল, ফার্মা এইড, আরামিট লিমিটেড, এটলাস বাংলা, লিব্রা ইনফিউশন, রহিম টেক্সটাইল ও জেএমআই সিরিঞ্জ। সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৭৭ লাখ টাকা। আর সূচক কমেছে ৮৩ পয়েন্ট। লেনদেন হওয়া ২২১ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৫টির, দাম কমেছে ১৩৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৯ কম্পানির শেয়ারের দাম।



মন্তব্য