kalerkantho


কাঠমাণ্ডুতে শনিবার ষষ্ঠ এসবিএলসি

নিজস্ব প্রতিবেদক   

১৪ মার্চ, ২০১৮ ০০:০০



সার্ক অঞ্চরের শিল্প-বাণিজ্য এবং বিনিয়োগ বাড়াতে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক ব্যবসায়ীদের শীর্ষ সম্মেলন ষষ্ঠ সার্ক বিজনেস লিডারস কনক্লেভ-২০১৮ (এসবিএলসি) আগামী শনিবার নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে অনুষ্ঠিত হবে। আগামী ১৬ থেকে ১৮ মার্চ তিন দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

প্রধান অতিথি হিসেবে নেপালের প্রধানমন্ত্রী খাদগা প্রাসাদ ওলি সম্মেলনের উদ্বোধন করবেন বলে জানিয়েছে সার্ক চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি (সার্ক সিসিআই)। এতে নেপালের অন্য মন্ত্রী এবং এ অঞ্চলের শীর্ষ ব্যবসায়ী নেতা, সরকারের মন্ত্রী, শিল্প-সাংস্কৃতিক ব্যক্তিরা উপস্থিত থাকবেন। ফেডারেশন অব নেপাল চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফএনসিসিআই) সহযোগিতায় সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ফ্রেডরিখ নাউমান ফাউন্ডেশন (এফএনএফ) এবং নেপাল সরকারের সহযোগিতায় সার্ক ব্যাবসায়িক নেতাদের এ সম্মেলন করতে যাচ্ছে।

‘আনলেশিং শেয়ার্ড প্রসপারিটি থ্রো ইকোনমিক ইন্টিগ্রেশন’ থিম নিয়ে আয়োজিত সম্মেলনে সার্ক চেম্বারের সভাপতি সুরাজ বৈধ ছয়টি বিষয়ে সুনির্দিষ্ট আলোচনা হবে। এগুলো হলো আললেশিং ইনভেস্টমেন্ট ইন সাউথ এশিয়া, ইয়ুথ এন্টারপ্রেনার, অ্যাস্টাবলিশমেন্ট অব সার্ক ইন্ডাস্ট্রিয়াল পার্ক, ফ্রি ট্রেড এরিয়া আন্ডার সাফটা, লঞ্চি অব এ সিইও ফোরাম এবং সাসটেইনেবল গ্রিন কমিউনিটি ফোরাম।

আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার ব্যবসায়ী এবং সরকারের প্রতিনিধিরা এ আয়োজনের মাধ্যমে সার্ক চেম্বার এ অঞ্চলের আঞ্চলিক শিল্প-বাণিজ্য, কৃষি, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা তৈরি এবং সেবাকে সহজ ও সংযোগ তৈরি করতে এই উদ্যোগ নিয়েছে। সম্মেলনে সার্ক অঞ্চলের শীর্ষ রাজনৈতিক নেতা, ব্যবসায়ী, শিল্পপতি এবং সেলিব্রেটিরাও তাঁদের মতবিনিময় করবেন।

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই পরিচালক সাফকাত হায়দার চৌধুরী কালের কণ্ঠকে বলেন, সামাজিক-অর্থনৈতিক সম্ভাবনাকে তুলে ধরার জন্য সার্ক সিসিআই এই সম্মেলনের আয়োজন করছে।



মন্তব্য