kalerkantho


লেনদেন কিছুটা বাড়লেও কমেছে সূচক

নিজস্ব প্রতিবেদক   

১৩ মার্চ, ২০১৮ ০০:০০



দেশের দুই পুঁজিবাজারে সূচকের পতন চলছেই। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। আগের দিনও দুই বাজারেই বড় পতন হয়েছিল, যদিও লেনদেন কিছুটা বেড়েছে। গত দুই দিনে ডিএসইর সূচক কমল ১২২ পয়েন্ট আর সিএসইতে কমল ২১২ পয়েন্ট।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৮ কোটি ২৪ লাখ টাকা। আর সূচক কমেছে প্রায় ৬৮ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৩৬ কোটি ৭৩ লাখ টাকা। আর সূচক কমেছিল ৫৪ পয়েন্ট। সেই হিসাবে আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বাড়লেও সূচক অনেক কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই শেয়ার বিক্রির চাপে সূচক কমতে থাকে। এতে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শেয়ার বিক্রির চাপ বাড়তে থাকলে সূচকও কমে যায়। দিন শেষে সূচক কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৭০৫ পয়েন্ট। ডিএস-৩০ মূল্য সূচক ১৮ পয়েন্ট কমে দুই হাজার ১০৭ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট কমে এক হাজার ৩৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৩ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৩০টির, কমেছে ২৭৩টির ও অপরিবর্তিত রয়েছে ৩০ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে মুন্নু সিরামিকস। কম্পানিটির লেনদেন হয়েছে ২৩ কোটি ৩৪ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ড্রাগন সোয়েটারের লেনদেন হয়েছে ছয় কোটি ৮৬ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা গ্রামীণফোনের লেনদেন হয়েছে ছয় কোটি ৭৯ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে স্কয়ার ফার্মা, এপেক্স ফুড, মার্কেন্টাইল ব্যাংক, ইউনিক হোটেল, ইফাদ অটোস, ফরচুন সুজ ও লঙ্কাবাংলা ফাইন্যান্স।

মূল্যবৃদ্ধির শীর্ষে রয়েছে আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচ্যুয়াল ফান্ড, এপেক্স ফুড, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স, ফারইস্ট লাইফ ইনস্যুরেন্স, ইস্টল্যান্ড ইনস্যুরেন্স, আইএফআইসি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, রিপাবলিক ইনস্যুরেন্স, প্রাইম লাইফ ইনস্যুরেন্স, এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ড ও এক্সিম ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে সোনারগাঁ টেক্সটাইল, মুন্নু সিরামিকস, মেঘনা পিইটি, শ্যামপুর সুগার, দুলামিয়া কটন, বেক্সিমকো সিনথেটিকস, মেঘনা কনডেন্সড মিল্ক, অলটেক্স ইন্ডাস্ট্রি, আইএসএন ও ইমাম বাটন।

অন্য বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৪৭ কোটি ৩৫ লাখ টাকা। আর সূচক কমেছে ১৩৬ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১২ কোটি চার লাখ টাকা। আর সূচক কমেছিল ৭৬ পয়েন্ট। সোমবার লেনদেন হওয়া ২১৮ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪টির, কমেছে ১৯১টির ও অপরিবর্তিত রয়েছে ১৩ কম্পানির শেয়ারের দাম।



মন্তব্য