kalerkantho


কৌশলগত বিনিয়োগকারী পেতে এক বছর সময় পেল সিএসই

নিজস্ব প্রতিবেদক   

৮ মার্চ, ২০১৮ ০০:০০



কৌশলগত বিনিয়োগকারীর সঙ্গে চুক্তি করার জন্য চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষকে এক বছর সময় বাড়িয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সিএসইর আবেদনের পরিপ্রেক্ষিতে এই সময় বাড়ানো হয়েছে। গতকাল বুধবার বিএসইসির ৬৩৩তম সভায় এই সময় বাড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। সিএসই কর্তৃপক্ষকে আগামী ২০১৯ সালের ৮ মার্চের মধ্যে কৌশলগত বিনিয়োগকারীর সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার জন্য সময় বাড়ানো হয়েছে। এক্সচেঞ্জেস ডিমিউচ্যুয়ালাইজেশন আইন, ২০১৩-এর ১৪ (১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে কমিশন এই সময় বাড়িয়েছে।

জাহিন স্পিনিংয়ের রাইট শেয়ার ঘোষণা : জাহিন স্পিনিংয়ের রাইট শেয়ার অনুমোদন দিয়েছে বিএসইসি। কম্পানিটি একটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইটের মাধ্যমে শেয়ারবাজারে ৯ কোটি ৮৫ লাখ ৫২ হাজার ৭০০টি সাধারণ শেয়ার ছেড়ে ৯৮ কোটি ৫৫ লাখ ২৭ হাজার টাকা উত্তোলন করবে। এ জন্য প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। কম্পানিটি রাইটের মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে ব্যবসা সম্প্রসারণ, চলতি মূলধন এবং ঋণ পরিশোধ করবে।

সাউথইস্ট ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন : সাউথইস্ট ব্যাংকের ৫০০ কোটি টাকার নন-কনভার্টেবল ফ্লোটিং রেট সাব-অর্ডিনেটেড বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে বিএসইসি। এ বন্ডের মেয়াদ হবে সাত বছর।

বিসিবি আইসিএল গ্রোথ ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন : বে-মেয়াদি মিউচ্যুয়াল ফান্ড বিসিবি আইসিএল গ্রোথ ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন করেছে কমিশন। ফান্ডটির প্রাথমিক লক্ষ্যমাত্রা হচ্ছে ২৫ কোটি টাক। ফান্ডটির উদ্যোক্তার অংশ ১০ কোটি টাকা এবং সব বিনিয়োগকারীদের জন্য ১৫ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।



মন্তব্য