kalerkantho


ডটবাংলা ও ডটবিডির ফি কমল

প্রিমিয়াম ক্যাটাগরিও না রাখার সিদ্ধান্ত

বিশেষ প্রতিনিধি   

৮ মার্চ, ২০১৮ ০০:০০



ডটবাংলা ও ডটবিডির ফি কমল

ইন্টারনেটজগতে বাংলাদেশের জাতীয় পরিচয় ও বাংলা ভাষার স্বীকৃতি হিসেবে পরিচিত ডটবাংলা (.বাংলা) ডোমেইনের গ্রাহক বাড়াতে এর প্রিমিয়াম ক্যাটাগরি না রাখা এবং বার্ষিক ফি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ইংরেজি ভাষার ডোমেইন ডটবিডির ক্ষেত্রেও।

গতকাল বুধবার এ দুটি ডোমেইন নিয়ন্ত্রণের দায়িত্ব পালনকারী প্রতিষ্ঠান বিটিসিএলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ডটবিডি ও ডটবাংলা ডোমেইনে কোনো প্রিমিয়াম ক্যাটাগরি থাকছে না। এ দুটি ডোমেইন সমহারে রেজিস্ট্রেশন করার সিদ্ধান্ত নিয়েছে বিটিসিএল। আগে এলে আগে পাবেন ভিত্তিতে ডোমেইন বরাদ্দ রেজিস্ট্রেশন করা হবে। সব ডোমেইন একই রেটে বার্ষিক ৮০০ টাকা  ফি-তে দেওয়া হবে।

আগে প্রিমিয়াম ক্যাটাগরির জন্য বার্ষিক ফি ছিল যথাক্রমে পাঁচ হাজার, ১৫ হাজার ও ২৫ হাজার টাকা। তা কমিয়ে বর্তমানে সমহারে মাত্র ৮০০ টাকা ধার্য করা হয়েছে। তা ছাড়া অনলাইনে ডোমেইনের জন্য আবেদন, বরাদ্দ ও পেমেন্টের ব্যবস্থা রয়েছে।  

যাত্রা শুরুর এক বছর পরও ডটবাংলা ডোমেইন ব্যবহারের সংখ্যা  ছিল হতাশাজনক। গত মাসে বিটিসিএল জানায়, দেশের মাত্র ৪৪২টি প্রতিষ্ঠান বা ব্যক্তি এই ডোমেইন ব্যবহার করছেন। সরকারের অনেক দপ্তর, কম্পানি ও সংস্থা এই ডোমেইন ব্যবহারে আগ্রহ দেখাচ্ছে না। এ বিষয়ে সম্প্রতি একটি প্রমোশন সেল গঠন করা হয়েছে। এই সেল বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে এর সংযোগ বাড়ানোর চেষ্টা চালাবে।

বিটিসিএলের  জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক মীর মোহাম্মদ মোরশেদ এ বিষয়ে বলেন, ‘আমাদের ইংরেজি ভাষার ডটবিডি ডোমেইন অনেকেই ব্যবহার করছেন। বর্তমানে এই ডোমেইন ব্যবহার করছে ৪৩ হাজার ৪২০টি প্রতিষ্ঠান। সম্প্রতি বিল বকেয়ার জন্য প্রায় আড়াই হাজার সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।’



মন্তব্য