kalerkantho


শ্রম পরিদর্শন ব্যবস্থাপনায় লিমা অ্যাপ

নিজস্ব প্রতিবেদক   

৭ মার্চ, ২০১৮ ০০:০০



দেশের শ্রম পরিদর্শন ব্যবস্থাপনাকে সহজ এবং আধুনিকায়ক করতে লেবার ইনস্পেকশন ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন (লিমা) নামে একটি সফটওয়্যারের উদ্বোধন করা হয়েছে। এর ফলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের (ডাইফ) তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও বিশ্লেষণ ব্যবস্থা আরো উন্নত হবে। এ ছাড়া শিল্পের মালিক ও শ্রমিকদের কাজের অগ্রগতির সহায়ক হবে।

গতকাল মঙ্গলবার রাজধানীর গুলশানে আমারি হোটেলে এই অ্যাপের আনুষ্ঠানিক উদ্বোধন করেন শ্রম ও কর্ম সংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। আইএলওর ঢাকা কার্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান কর্মকর্তা সেনেহাল সনেজি, ডাইফের মহাপরিদর্শক মো. সামছুজ্জামান ভূইয়াসহ আইএলও এবং ডাইফের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। 

‘বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে কর্মপরিবেশ উন্নয়ন’ কর্মসূচির আওতায় এই অ্যাপ তৈরিতে সহায়তা করেছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। এ ছাড়া অর্থায়ন করেছে কানাডা, নেদারল্যান্ডস ও যুক্তরাজ্য। একই অনুষ্ঠানে ডাইফেকে ২৫০টি অ্যানড্রয়েড ট্যাবলেট হস্তান্তর করে আইএলও। এসব ট্যাব শ্রম পরিদর্শনে ব্যবহার করা হবে।

অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক বলেন, ‘লিমার প্রচলন ডিজিটাল বাংলাদেশের যাত্রায় এক বিশাল পদক্ষেপ, একই সঙ্গে এটি প্রতিটি কর্মক্ষেত্রকে নিরাপদ কর্মক্ষেত্রে পরিণত করা এবং শ্রম অধিকার রক্ষায় বাংলাদেশ যে দৃঢ় অঙ্গীকারবদ্ধ তারও প্রমাণ।’ এই অ্যাপের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে তথ্য সংগ্রহ ও ব্যবস্থানার সুবিধা হবে এবং শ্রমসংক্রান্ত কাজে গতিশীলতা আসবে। মালিক ও শ্রমিকপক্ষের জন্য নির্দিষ্ট কিছু তথ্য প্রকাশ এবং অনলাইন সেবা, কারখানার লাইসেন্স প্রদান ও কর্মপরিবেশসংক্রান্ত অভিযোগ নেওয়া এবং পরিদর্শনব্যবস্থায় স্বচ্ছতা নিশ্চিত হবে।


মন্তব্য