kalerkantho


চট্টগ্রাম বাণিজ্য মেলা শুরু শনিবার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২ মার্চ, ২০১৮ ০০:০০



বেসরকারি উদ্যোগে দেশের সবচেয়ে বড় চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হচ্ছে আগামী শনিবার থেকে। নগরের পলোগ্রাউন্ড মাঠে মাসব্যাপী এই বাণিজ্য মেলার এখন প্রায় প্রস্তুত। দেশি-বিদেশি অংশগ্রহণকারীরা স্টল ও প্যাভিলিয়ন নির্মাণকাজ চালাচ্ছে পুরোদমে। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে মেলা আয়োজন নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে চট্টগ্রাম চেম্বার।

লিখিত বক্তব্যে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ‘ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের উৎসাহিত করতে ২৫ বছর ধরে আমরা বেসরকারিভাবে এই বাণিজ্য মেলা আয়োজন করে আসছি। ঢাকার আন্তর্জাতিক বাণিজ্য মেলা সরকারিভাবে আয়োজিত হলেও বেসরকারিভাবে আমরাই সবচেয়ে বড় বাণিজ্য মেলা সফলভাবে আয়োজন করছি। দেশীয় শিল্প প্রসারে ও প্রচারে এই মেলা অনেক বড় ভূমিকা রাখে।’

আয়োজকরা জানায়, পলোগ্রাউন্ড মাঠের চার লাখ বর্গফুটের বিশাল পরিসরে মেলার স্টল, প্যাভিলিয়ন সব বরাদ্দ হয়ে গেছে অনেক আগেই। এবারও মেরার পার্টনার কান্ট্রি হচ্ছে থাইল্যান্ড। এ ছাড়া ভারত, ইরান, মরিশাস, ২৩ হাজার বর্গফুট জায়গা নিয়ে বিশাল প্যাভিলিয়ন তৈরি করছে। ৩ মার্চ থেকে মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত। দর্শনার্থীদের জন্য টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা।

জানা গেছে, প্রতিবছর নগরের রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে মাসব্যাপী মেলা অনুষ্ঠিত হয় এবং মেলার সামনে খোলা প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে উদ্বোধনী অনুষ্ঠান হয়, এটাই রেওয়াজে পরিণত হয়েছে। এই প্রথম মেলার আনুষ্ঠানিক উদ্বোধন হবে আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে।

সেখানে বাণিজ্য মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধান অতিথি নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চেম্বার সহসভাপতি সৈয়দ জামাল আহমদ, এম এ মোতালেব, মাহবুবুল হক চৌধুরী বাবর, অহিদ সিরাজ চৌধুরী প্রমুখ।


মন্তব্য