kalerkantho


বেড়েছে সূচক ও লেনদেন

ব্যাংকের শেয়ার কেনায় চাপ

নিজস্ব প্রতিবেদক   

২ মার্চ, ২০১৮ ০০:০০



ব্যাংকের শেয়ার কেনায় চাপ

ঢিমেতাল কাটিয়ে ঊর্ধ্বমুখিতায় ফিরেছে দেশের পুঁজিবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) শেয়ার কেনার চাপে সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনও। টানা তিন দিন সূচক বাড়ল পুঁজিবাজারে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া ৭৪ শতাংশ কম্পানির শেয়ারের দাম বেড়েছে। আর ৮৬ শতাংশ ব্যাংকের শেয়ারের দামও বেড়েছে। ব্যাংকের শেয়ার কেনার চাপ থাকায় বেড়েছে সূচকও। কৌশলগত অংশীদার বাঁছাই ও মুদ্রানীতিতে এডিআর কমানোর ইস্যুতে টানা সত কার্যদিবস অব্যাহতভাবেই সূচক কমেছিল।

সপ্তাহের শেষ কার্যদিবসে গতকাল বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪২২ কোটি ৩০ লাখ টাকা। সূচক বেড়েছে প্রয় ৬৬ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৮৯ কোটি পাঁচ লাখ টাকা। সূচক বেড়েছিল ৬ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার কেনার চাপ বাড়ার সূচক ঊর্ধ্বমুখী হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শেয়ার কেনার চাপ বাড়তে থাকলে সূচকও বাড়ে। এতে সূচক বাড়ার মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৮৭০ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ২২ পয়েন্ট বেড়ে দুই হাজার ১৬৮ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৪ কম্পানির মধ্যে দাম বেড়েছে ২৫০টির, কমেছে ৫০টির ও অপরিবর্তিত রয়েছে ৩৪টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে মুন্নু সিরামিকস। কম্পানিটির লেনদেন হয়েছে ১২ কোটি টাকা। দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের লেনদেন হয়েছে ১১ কোটি ৭২ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের লেনদেন হয়েছে ১১ কোটি ৪০ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হলো স্কয়ার ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রিজ, লঙ্কাবাংলা ফাইন্যান্স, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, আমরা নেট, ইউনিক হোটেল ও কেয়া কসমেটিকস।

মূল্যবৃদ্ধির শীর্ষে রয়েছে বিডি ল্যাম্পস, আলিফ ইন্ডাস্ট্রিজ, মুন্নু সিরামিকস, লিগেসি ফুটওয়্যার, সেন্ট্রাল ইনস্যুরেন্স, এফএএস ফাইন্যান্স, ফিনিক্স ফাইন্যান্স, বিজিআইসি, ডাচ্-বাংলা ও প্রিমিয়ার সিমেন্ট। অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড-১, আইসিবি তৃতীয় এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, বিআইএফসি, এপেক্স ফুডস, আইপিডিসি, ইউনাইটেড ইনস্যুরেন্স, ওয়াটা কেমিক্যালস, অ্যাম্বি ফার্মা, ফার্স্ট জনতা মিউচ্যুয়াল ফান্ড ও প্রাইম-১ আইসিবিএ মিউচ্যুয়াল ফান্ড।

সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৪২ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৯২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৭ কোটি ৯৬ লাখ টাকা। আর সূচক কমেছিল ১০ পয়েন্ট। লেনদেন হওয়া ২২৪ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৮টির, দাম কমেছে ৫৩টির আর অপরিবর্তিত রয়েছে ২৩টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য