kalerkantho


অংশীদার নিয়ে পর্ষদে আলোচনা

বিএসইসির ব্যাখ্যার জবাব প্রস্তুত করছে ডিএসই

নিজস্ব প্রতিবেদক   

১ মার্চ, ২০১৮ ০০:০০



কৌশলগত অংশীদার বাছাইয়ে চীনা কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তির প্রস্তাবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চাওয়া ব্যাখ্যার জবাব প্রস্তুত করছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। চুক্তির কয়েকটি প্রস্তাব তুলে ধরে ডিএসইর কাছে ব্যাখ্যা চায় কমিশন। চিঠি পাওয়ার পর গতকাল বুধবার ডিএসইর পর্ষদ সভায় আলোচনা হয়। এতে কমিশনের বেঁধে দেওয়া সময়ের মধ্যেই ডিএসই চিঠি পাঠাবে বলে সিদ্ধান্ত নিয়েছে।

গত ২২ ফেব্রুয়ারি চীনের সাংহাই স্টক এক্সচেঞ্জ ও শেনজেন স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়ামের প্রস্তাব বাছাই ও পর্যালোচনায় চার সদস্যের কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলেছে। যার সময় শেষ হবে আগামী ৪ মার্চ। পর্যালোচনা কমিটির চিঠিতে বলা হয়, কৌশলগত বিনিয়োগকারীর চুক্তি যুক্তরাজ্যের (ইউনাইটেড কিংডম) আইন ও কোনো বিবাদ দেখা দিলে লন্ডনের আন্তর্জাতিক আরবিট্রেশন অনুযায়ী সমাধানের প্রস্তাব করেছে। এ ছাড়া পরিচালকদের সংখ্যা পরিবর্তন, আইপিওসংক্রান্ত ইস্যু যেমন—শেয়ারের মূল্য নির্ধারণ, স্পন্সর নির্ধারণ, অবলেখক নিয়োগ, প্রসপেক্টাস অনুমোদন ও নতুন কৌশলগত অংশীদার আনা প্রভৃতি ১৩ বিষয়ে আইন পরিবর্তনের প্রস্তাব দিয়েছে চীনা কনসোর্টিয়াম।

বুধবারের বাজার : এদিকে সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচক ও লেনদেন বেড়েছে। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও বেড়েছে লেনদেন। আগের দিন মঙ্গলবার ডিএসইতে সূচক বাড়লেও লেনদেন কমেছিল আর সিএসইতে সূচক ও লেনদেন উভয়ই বেড়েছিল। ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৯ কোটি পাঁচ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৬ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩২১ কোটি ৯১ লাখ টাকা আর সূচক বেড়েছিল ২৩ পয়েন্ট।

সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৯৬ লাখ টাকা। আর সূচক কমেছে ১০ পয়েন্ট। লেনদেন হওয়া ২২৭ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৭টির, দাম কমেছে ১১৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কম্পানির শেয়ার দাম।



মন্তব্য