kalerkantho


ভারতীয় ব্যাংক থেকে ২০ লাখ ডলার চুরি করল হ্যাকাররা

বাণিজ্য ডেস্ক   

১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



আন্তর্জাতিক অর্থনৈতিক লেনদেন প্ল্যাটফর্ম সুইফট সিস্টেমে ঢুকে এবার হ্যাকাররা ভারতীয় এক ব্যাংকের অর্থ চুরি করেছে। গতকাল রবিবার ভারতের সিটি ইউনিয়ন ব্যাংক জানিয়েছে, সাইবার সন্ত্রাসীরা ব্যাংকের সিস্টেম হ্যাক করে প্রায় ২০ লাখ ডলার স্থানান্তর করেছে। অননুমোদিত রেমিট্যান্স হয়ে তিনটি ব্যাংকের মাধ্যমে এটি বিদেশে থাকা তিনটি হিসাবে চলে যায়, যা করা হয়েছে সুইফট ফিন্যানশিয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে।  গত শনিবার বেসরকারি ব্যাংক এ তিনটি প্রতারণাপূর্ণ রেমিট্যান্স সরবরাহের কথা প্রথম জানায়। যেটি অন্য ব্যাংকের মাধ্যমে দুবাই, তুরস্ক ও চীনে তিনটি হিসাবে স্থানান্তর হয়। আর্থিক প্রতিষ্ঠানটির সিইও এন কামাকোদি এ ঘটনাকে একটি ষড়যন্ত্র হিসেবে অভিহিত করেছেন। যার সঙ্গে অনেক দেশ জড়িত। তিনি জানান, এ ঘটনাটি কিভাবে ঘটেছে এ নিয়ে তদন্ত চলছে। তিনি বার্তা সংস্থা রয়টার্সকে এক ফোন সাক্ষাৎকারে বলেন, আন্তর্জাতিক সাইবার সন্ত্রাসীদের দ্বারা এটি একটি হামলা।

কামাকোদি বলেন, এর সঙ্গে নিজেদের কোনো কর্মী জড়িত বলে এখনো কোনো প্রমাণ পাওয়া যায়নি। তবে আমরা অনেকটা নিশ্চিত যে হিসাবধারী এ ষড়যন্ত্রের একজন।

গত সপ্তাহে ভারতের রাষ্ট্রীয় আর্থিক প্রতিষ্ঠান পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (পিএনবি) ১.৭ বিলিয়ন ডলার প্রতারণাপূর্ণ লেনদেনের কথা জানায়। ওই ঘটনা নিয়ে যখন দেশজুড়ে তোলপাড় চলছে তখন সিটি ইউনিয়ন ব্যাংকের এ ঘোষণা সেই বিতর্ক আরো বাড়াবে।



মন্তব্য