kalerkantho


শেয়ার কেনার চাপ পুঁজিবাজারে

৬০০ কোটি টাকা ছাড়িয়েছে ডিএসইর সূচক

নিজস্ব প্রতিবেদক   

১৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



শেয়ার কেনার চাপ পুঁজিবাজারে

শেয়ার কেনার চাপ দুই পুঁজিবাজার। মুদ্রানীতি ঘোষণাকে কেন্দ্র করে শেয়ার বিক্রির চাপে নিম্নমুখী হলেও আবারও ঊর্ধ্বমুখিতায় ফিরেছে বাজার। আর শেয়ার ক্রয় বাড়ায় সূচক ও লেনদেনও ঊর্ধ্বমুখী। সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে। আর ডিএসইতে সূচক বাড়ার সঙ্গে লেনদেন ৬০০ কোটি টাকা ছাড়িয়েছে। আর সিএসইতে সূচক বাড়লেও লেনদেন কমেছে।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬২১ কোটি ১৯ লাখ টাকা। আর সূচক বেড়েছে প্রায় ১৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫০৩ কোটি ৬৬ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ৬ পয়েন্ট। সেই হিসাবে লেনদেন বাড়ার সঙ্গে সূচকও ঊর্ধ্বমুখী।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার কেনার চাপে সূচক ঊর্ধ্বমুখী হয়, যা লেনদেন শেষ হওয়া পর্যন্ত ঊর্ধ্বমুখী থাকে। এতে সূচক বাড়ার মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে ছয় হাজার ১০২ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৪.৫০ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৫০ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৩.৮৭ পয়েন্ট বেড়ে এক হাজার ৪১০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৫ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭৫টির, কমেছে ১২৫টির ও অপরিবর্তিত রয়েছে ৩৫টি কম্পানির শেয়ার দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স। কম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৯ কোটি ৭১ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ইউনিক হোটেলের লেনদেন হয়েছে ১৭ কোটি ৪৫ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের লেনদেন হয়েছে ১৬ কোটি ১৪ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে বেক্সিমকো ফার্মা, ফু-ওয়াং ফুড, মুন্নু সিরামিক্স, কেয়া কসমেটিকস, মার্কেন্টাইল ব্যাংক, স্কয়ার ফার্মা ও প্যারামাউন্ট টেক্সটাইল।

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে আমান ফিড, অগ্নি সিস্টেম, ফাইন ফুডস, ফু-ওয়াং সিরামিক্স, ইনটেক, ফু-ওয়াং ফুড, আরডি ফুড, এপেক্স ফুডস, অ্যাম্বি ফার্মা ও বিডি কম্পিউটার। অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে পদ্মা লাইফ ইনস্যুরেন্স, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, সোনারগাঁও টেক্সটাইল, এটলাস বাংলা, ইমাম বাটন, আইসিবি তৃতীয় এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, বাংলাদেশ সাবমেরিন কেবলস, স্কয়ার টেক্সটাইল, মেঘনা কনডেন্সড মিল্ক ও প্রগ্রেসিভ লাইফ ইনস্যুরেন্স।

অন্য বাজার সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৩২ লাখ টাক। আর সূচক বেড়েছে ৩০ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৩৮ লাখ টাকা। আর সূচক বেড়েছিল প্রায় ১৪ পয়েন্ট। বুধবার লেনদেন হওয়া ২৪১টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪২টির, কমেছে ৭৫টির আর অপরিবর্তিত রয়েছে ২৪টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য