kalerkantho


রাশিয়ার ব্যাংক থেকে দুই কোটি ডলার নিয়ে গেছে হ্যাকাররা

বাণিজ্য ডেস্ক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



এত দিন বিভিন্ন সাইবার হামলার ঘটনায় রাশিয়াকে দায়ী করা হলেও এবার রাশিয়া নিজেই হ্যাকিংয়ের শিকার। গতকাল মঙ্গলবার দেশটির কেন্দ্রীয় ব্যাংক জানায়, হ্যাকাররা ব্যাংক খাত থেকে এক বিলিয়ন রুবলের (এক কোটি ৭০ লাখ ডলার) বেশি চুরি করে নিয়ে গেছে। নিরাপত্তা যাচাই টুল কোবেল্ট স্ট্রাইক ব্যবহার করে এই চুরি করা হয়।

দীর্ঘদিন থেকে হ্যাকারদের বিভিন্ন হামলার ঘটনায় আমেরিকা ও ইউরোপের সমালোচনার মুখে রয়েছে রাশিয়া। যুক্তরাষ্ট্র ও ইউরোপ অভিযোগ করে আসছে তাদের দেশগুলোতে বিভিন্ন সাইবার হামলার ঘটনায় রাশিয়ার হ্যাকাররা জড়িত। যদিও ক্রেমলিন বরাবরের মতোই এ অভিযোগ অস্বীকার করে আসছে। তাই রাশিয়া কর্তৃপক্ষ এখন বিশ্বকে দেখাতে চায় তারা নিজেরাই বারবার সাইবার হামলার শিকার হচ্ছে। এটি প্রতিরোধে তারা যথাসাধ্য চেষ্টা করছে।

রাশিয়ায় একটি তথ্য নিরাপত্তা সম্মেলনে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর দিমিত্রি স্কবেলকিন বলেন, ২০১৭ সালে কোবেল্ট স্ট্রাইক ব্যবহার করে ২১টি ‘হামলার ঝড়’ রেকর্ড করা হয়েছে। হামলা একই সঙ্গে অসংখ্য প্রতিষ্ঠানে করা হয়েছে। এসব হামলায় ২৪০টির বেশি ক্রেডিট প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ১১টি সফল হামলায় এক বিলিয়ন রুবল চুরি করা হয়েছে।

কোবেল্ট স্ট্রাইক হচ্ছে এমন একটি নিরাপত্তা টুল যেটি ব্যবহার করে একটি প্রতিষ্ঠানের সাইবার প্রতিরক্ষার শক্তি যাচাই করা হয়। কিন্তু এটি বর্তমানে ব্যাংকের অর্থ চুরির ক্ষেত্রে হ্যাকাররা ব্যবহার করছে। এ ছাড়া এটিএমে হামলা করে অর্থ বের করে নেওয়ার ঘটনায়ও এ টুল ব্যবহার করা হয়েছে।

স্কবেলকিন বলেন, রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক চার শতাধিক প্রতিষ্ঠানকে সতর্কবার্তা পাঠিয়েছে। যেগুলো গত বছর হ্যাকারদের আক্রমণের লক্ষ্যে পরিণত হয়েছে। রয়টার্স।

 



মন্তব্য