kalerkantho


থমসন রয়টার্সের জরিপ

মাইক্রোসফট প্রযুক্তি বিশ্বের শীর্ষ কম্পানি

বাণিজ্য ডেস্ক   

১৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০



মাইক্রোসফট প্রযুক্তি বিশ্বের শীর্ষ কম্পানি

প্রযুক্তির ক্রমবর্ধমান সাফল্য প্রতিদিনই পাল্টে দিচ্ছে বিশ্ব, বদলে যাচ্ছে মানুষের জীবনযাত্রা। আর এ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে যারা বিশ্বব্যাপী নেতৃত্ব দিচ্ছে, তাদের মধ্য হতে ১০০ প্রতিষ্ঠানকে বাছাই করেছে থমসন রয়টার্স।

গতকাল বুধবার প্রকাশিত থমসন রয়টার্সের এক জরিপে বলা হয়, প্রযুক্তি বিশ্বের সাফল্যে যারা অগ্রণী ভূমিকা রাখছে তাতে শীর্ষে রয়েছে বিল গেটসের মাইক্রোসফট। দ্বিতীয় স্থানে রয়েছে চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল করপোরেশন এবং তৃতীয় স্থানে রয়েছে নেটওয়ার্ক প্রতিষ্ঠান কিসকো সিস্টেম ইনকরপোরেশন। তালিকায় চতুর্থ স্থানে রয়েছে আইবিএম, পঞ্চম অ্যালফাবেট, ষষ্ঠ অ্যাপল, সপ্তম তাইওয়ান সেমিকনডাক্টর ম্যানুফ্যাকচারিং, অষ্টম জার্মানির এসএপি, নবম যুক্তরাষ্ট্রের টেক্সাস ইনস্ট্রুমেন্টস এবং দশম স্থানে রয়েছে অ্যাকসেনচুর। তালিকায় ষষ্ঠ পর্যন্ত সবই যুক্তরাষ্ট্রের কম্পানি। বাকি ৯০টি কম্পানির মধ্যে রয়েছে ই-কমার্স প্রতিষ্ঠান আমাজন এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। থমসন রয়টার্সের মতে, আটটি সূচকে ২৮টি মানদণ্ড বিবেচনায় এ প্রতিষ্ঠানগুলোকে নির্বাচিত করা হয়েছে। আটটি সূচক হচ্ছে কম্পানির আর্থিক অবস্থা, ব্যবস্থাপনা ও বিনিয়োগকারীর আস্থা, ঝুঁকি এবং স্থিতি, আইনগত উপযুক্ততা, উদ্ভাবন, জনগণ ও সামাজিক দায়বদ্ধতা, পরিবেশগত প্রভাব এবং খ্যাতি।

এ ছাড়া যেসব কম্পানির বার্ষিক আয় কমপক্ষে এক বিলিয়ন ডলার সেগুলোকেই এতে স্থান দেওয়া হয়েছে। তালিকায় আসা ১০০ কম্পানির মধ্যে ৪৫ শতাংশেরই প্রধান কার্যালয় যুক্তরাষ্ট্রে, জাপান ও তাইওয়ানে আছে ১৩টি করে কম্পানির প্রধান কার্যালয়। ভারতের রয়েছে পাঁচটি কম্পানি। মহাদেশ হিসেবে উত্তর আমেরিকার রয়েছে ৪৭ কম্পানি, এশিয়ার ৩৮ কম্পানি, ইউরোপের ১৪ কম্পানি এবং অস্ট্রেলিয়ার রয়েছে একটি কম্পানি। রয়টার্স।



মন্তব্য