kalerkantho


৩৮ দেশের ৭০০ বিনিয়োগকারী নিয়ে বেপজার সম্মেলন আজ

উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



৩৮ দেশের ৭০০ বিনিয়োগকারী নিয়ে বেপজার সম্মেলন আজ

৩৮টি দেশের ৭০০ বিনিয়োগকারীর অংশগ্রহণে ‘বেপজা ইন্টারন্যাশনাল ইনভেস্টরস সামিট ২০১৮’ অনুষ্ঠিত হচ্ছে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার সকাল ১০টায় এই সামিটের উদ্বোধন করবেন।

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) আয়োজিত সামিটে আওয়ামী লীগ সরকারের ৯ বছরে দেশের অর্থনৈতিক বুনিয়াদ গঠনে বেপজার যে অবদান ও যে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে তা বিশ্ববাসীকে অবহিত করার জন্য এবং ভবিষ্যতেও যেন তা বজায় থাকে তা তুলে ধরা হবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে চট্টগ্রামের মিরসরাইয়ে বেপজা অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করবেন।

সামিটের উদ্দেশ্য সম্পর্কে বেপজার মহাব্যবস্থাপক (জনসংযোগ) নাজমা বিনতে আলমগীর বলেন, ‘এই সামিটে মালিক-শ্রমিক-ব্যবস্থাপনার সমন্বয়ের এক মিলনমেলা ঘটতে যাচ্ছে যেখানে বাংলাদেশসহ ৩৮টি দেশের আনুমানিক ৭০০ জন বিনিয়োগকারী ও ইপিজেডের ৬০০ জন শ্রমিক উপস্থিত থাকবেন।’

তিনি বলেন, ‘বিগত কয়েক বছরে বেপজার সাফল্য, বর্তমান সরকারের আমলে ভিশন ২০২১ ও ২০৪১-এর গর্বিত অংশীদার হিসেবে বেপজার মাধ্যমে দেশের বিনিয়োগ, রপ্তানি ও কর্মসংস্থানে যে অভূতপূর্ব অর্জন হয়েছে তা সবাইকে অবহিত করা। স্বল্পতম উৎপাদন ব্যয়ে শান্তিপূর্ণ পরিবেশবান্ধব শিল্প আবহ, সুরক্ষিত বিনিয়োগবান্ধব পরিবেশ, শিল্পায়ন ত্বরান্বিতকরণ এবং জাতীয় রপ্তানি ও প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ইত্যাদির মাধ্যমে বেপজা দেশের অর্থনৈতিক ভিত্তি শক্তিশালী ও সমৃদ্ধশালীকরণে যে বিশেষ ভূমিকা পালন করছে তা তুলে ধরা।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান। সামিটে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) মো. আবুল কালাম আজাদ, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বিনিয়োগের নতুন ক্ষেত্র বেপজা অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য বেপজা ও বেজার মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের পরিপ্রেক্ষিতে ‘বেপজা ইন্টারন্যাশনাল ইনভেস্টরস সামিট ২০১৮’ এ প্রধানমন্ত্রী কর্তৃক বেপজা অর্থনৈতিক অঞ্চলের ফলক উন্মোচন করা হবে। অর্থনৈতিক অঞ্চলের গর্বিত অংশীদার হিসেবে বেপজা ১১৫০ একর এলাকা নিয়ে চট্টগ্রাম জেলার মিরসরাইয়ে বেপজা অর্থনৈতিক অঞ্চল স্থাপন করতে যাচ্ছে।

বেপজা বর্তমান সরকারের ৯ বছরে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। পূর্ববর্তী সময়ের তুলনায় ২০০৯-১৭ এ বেপজা ৩০০০.৮৩ মিলিয়ন ইউএস ডলার বিনিয়োগে ২০০.৯৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে, ৪৫,২৪১.৪৫ মিলিয়ন ডলার রপ্তানি নিয়ে প্রবৃদ্ধি হয়েছে ২৪৫.৬৮ শতাংশ এবং ২ লাখ ৮৩ হাজার ৬২০ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানে প্রবৃদ্ধি ১১৮.৬০ শতাংশ ও ১৭৯টি শিল্প চালুকরণে প্রবৃদ্ধি হয়েছে ৪৫.৫৩ শতাংশ।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো উপস্থিত থাকবেন মন্ত্রী, সরকারের উপদেষ্টামণ্ডলী, ২৪টি দেশের কূটনৈতিক, সচিব, ঢাকা, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জের মেয়র, সরকারি পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, বেপজা গভর্নর বোর্ডের সদস্য, তিন বাহিনীর প্রধান, সরকারের অধীন প্রতিষ্ঠানগুলোর নির্বাহী প্রধান, সরকারি বিভিন্ন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের প্রধান, দেশি-বিদেশি বিভিন্ন চেম্বার ও ব্যবসায়িক সংঘের প্রতিনিধি, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের উপাচার্য, আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতিনিধি, ব্যাংক ও আন্তর্জাতিক কুরিয়ারের প্রতিনিধি, বহুজাতিক সংস্থাগুলোর প্রতিনিধি এবং দেশি-বিদেশি ক্রেতারা।



মন্তব্য