kalerkantho


মিরসরাইয়ে রেকর্ড বিনিয়োগ প্রস্তাব চীনা কম্পানির

নিজস্ব প্রতিবেদক   

১১ জানুয়ারি, ২০১৮ ০০:০০




মিরসরাইয়ে রেকর্ড বিনিয়োগ প্রস্তাব চীনা কম্পানির

চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে রেকর্ড বিনিয়োগ প্রস্তাব দিয়েছে চীনের জিজিয়াং জিনদুন প্রেসার ভেসেল কম্পানি লিমিটেড। কম্পানির চেয়ারম্যান জো জিয়ানকান গত ৯ ডিসেম্বর বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর কাছে পাঠানো প্রস্তাবে বলেছেন, মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে তারা এক হাজার একর জমি পেতে আগ্রহী। বেজার কাছ থেকে জমি পেলে সেখানে দুই হাজার ৬৪০ মেগাওয়াটের বিদ্যুেকন্দ্র স্থাপন করা হবে, যা হবে পরিবেশবান্ধব ও আধুনিক প্রযুক্তিনির্ভর। আর বিনিয়োগ করা হবে ৫০০ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৪০ হাজার কোটি টাকা। মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে এখন পর্যন্ত এটাই সর্ববৃহৎ বিনিয়োগ প্রস্তাব।

বেজার কর্মকর্তারা জানিয়েছেন, জিজিয়াংয়ের প্রস্তাবটি তাঁরা ইতিবাচকই দেখছেন। কারণ, কম্পানিটি চীনের একটি প্রতিষ্ঠিত কম্পানি। তারা পরিবেশবান্ধব কয়লাভিত্তিক বিদ্যুেকন্দ্র প্রতিষ্ঠা করবে। প্রস্তাবের সঙ্গে কম্পানির চেয়ারম্যান জমির লিজ বাবদ সাত লাখ ডলারও জমা দিয়েছেন। ৫০ বছরের জন্য জমি লিজ দেওয়ার কথা রয়েছে। এর আগে জিজিয়াং ২০১৫ সালে মিরসরাই অর্থনৈতিক অঞ্চল ঘুরে সরকারের সঙ্গে এমওইউ সই করেছিল বিনিয়োগের বিষয়ে। এখন আনুষ্ঠানিকভাবে প্রস্তাব দেওয়া হলো।

বেজা সূত্র বলছে, মিরসরাই অর্থনৈতিক অঞ্চল হবে দেশের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল। সেখানে দেশি-বিদেশি অনেক কম্পানি বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে। অনেকের সঙ্গে এমওইউ সই হয়েছে। এখন পর্যন্ত বিভিন্ন কম্পানির বিপরীতে ১০ বিলিয়ন ডলার প্রস্তাব অনুমোদন করেছে বেজা।



মন্তব্য