kalerkantho


ডেপুটি গভর্নর নিয়োগের প্রার্থী খুঁজছে সার্চ কমিটি

নিজস্ব প্রতিবেদক   

৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ডেপুটি গভর্নর নিয়োগের প্রার্থী খুঁজছে সার্চ কমিটি

আগামী ৩১ জানুয়ারি দ্বিতীয় মেয়াদ পূর্ণ করে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরের পদ ছাড়ছেন সিতাংশু কুমার সুর চৌধুরী। এরপর তিনি কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং সুপারভিশন উপদেষ্টা হিসেবে নিয়োগ পাচ্ছেন বলে কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে।

এদিকে ডেপুটি গভর্নর পদটিতে আগামী ১ ফেব্রুয়ারি থেকেই নতুন একজনকে নিয়োগ দেওয়ার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এবারও ডেপুটি গভর্নর পদে নিয়োগ দেওয়ার জন্য প্রার্থী বাছাইয়ের দায়িত্ব দেওয়া হয়েছে অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জমান আহমদের নেতৃত্বাধীন একটি কমিটিকে। গত ১ জানুয়ারি কমিটির সদস্যরা কেন্দ্রীয় ব্যাংকে অনুষ্ঠিত এক বৈঠকে শূন্য হতে যাওয়া পদটিতে নিয়োগ দেওয়ার জন্য বিজ্ঞপ্তি দেওয়ার সিদ্ধান্ত নেন। গতকাল বৃহস্পতিবার এবং আজ শুক্রবার দুটি বাংলা ও দুটি ইংরেজি পত্রিকায় এসংক্রান্ত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বর্তমানে সুর চৌধুরী ছাড়া ডেপুটি গভর্নর ১ হিসেবে আবু হেনা মোহা. রাজী হাসান এবং ডেপুটি গভর্নর ৩ হিসেবে এস এম মনিরুজ্জামান দায়িত্ব পালন করছেন।

নিয়োগের পূর্বশর্ত, দেশ-বিদেশের যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রিধারী বাংলাদেশি নাগরিক এই পদে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন। তথ্য-প্রযুক্তির ওপর প্রশিক্ষণপ্রাপ্ত বা অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীকে অগ্রাধিকার দেওয়া হবে। কেন্দ্রীয় ব্যাংক বা বাণিজ্যিক ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে কমপক্ষে ২৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। তবে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক বা বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক পদে কাজ করেননি এমন কোনো প্রার্থীর ২৫ বছরের বেশি অভিজ্ঞতা থাকলেও তিনি আবেদন করতে পারবেন না। আগামী ৩০ জুনের পর যাঁদের বয়স ৬০ পেরিয়ে যাবে তাঁরা আবেদন করতে পারবেন না। সরকার কর্তৃক নির্ধারিত মেয়াদ পর্যন্ত এই পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হবে তবে বিধি অনুযায়ী, কোনোভাবেই ৬২ বছর বয়সের পর আর এই পদে থাকা যায় না।

প্রার্থীদের আগামী ১৮ জানুয়ারি বিকেল ৫টার মধ্যে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মো. ফজলুল হক, ভবন নম্বর ৭, রুম নম্বর ৩২৬, বাংলাদেশ সচিবালয়, ঢাকা বরাবর সরাসরি অথবা ভধুষঁ৩৪৪১—মসধরষ.পড়স ই-মেইল ঠিকানায় আবেদন পাঠাতে হবে। আবেদনের মধ্য থেকে বাছাইকৃত প্রার্থীদের পরবর্তী নির্বাচন প্রক্রিয়ায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে।

এদিকে দুই মেয়াদে ডেপুটি গভর্নর পদে দায়িত্ব পালন শেষে সুর চৌধুরী এবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং সুপারভিশন উপদেষ্টা হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন বলে কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে। এস কে সুর চৌধুরী হিসেবে বেশি পরিচিত এই কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তার দীর্ঘ ব্যাংকিং অভিজ্ঞতা ও যোগ্যতার বিচারে তাঁকে কেন্দ্রীয় ব্যাংকের উপদেষ্টা পদে নিয়োগের সুপারিশ করে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি চিঠিও গভর্নর ফজলে কবিরের কাছে এসেছে বলেও জানা গেছে। অর্থ মন্ত্রণালয় থেকেও এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য তাগিদ দেওয়া হয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, এই নিয়োগ সম্পন্ন করতে যা যা করা দরকার তার প্রায় সবই চূড়ান্ত করছে মানবসম্পদ বিভাগ-১। তবে এ বিষয়ে কিছুই জানেন না বলে দাবি করেছেন এস কে সুর চৌধুরী। ওই পদটিতে আগে গ্লেইন টাস্কি নামের এক বিদেশিকে নিয়োগ দেওয়া হয়েছিল।

সুর চৌধুরী ২০১২ সালের ২৩ জানুয়ারি ডেপুটি গভর্নর হিসেবে যোগ দেন। এর আগে তিনি কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ছিলেন। ২০১৬ সালের ৮ ফেব্রুয়ারি তাঁকে বর্ধিত মেয়াদে ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ দেওয়া হয়। আগামী ৩১ জানুয়ারি মেয়াদ শেষ হলেও ৬২ বছর বয়স পূর্ণ হওয়ায় ডেপুটি গভর্নর হিসেবে বর্ধিত মেয়াদে দায়িত্ব পাওয়ার আর কোনো সম্ভাবনা নেই এস কে সুর চৌধুরীর।

ডেপুটি গভর্নর হিসেবে দায়িত্ব পালন শেষে এস কে সুর চৌধুরী আল্লাহ মালিক কাজেমীর চেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাডভাইজার পদে স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন এমন একটি গুঞ্জন শোনা গেলেও গত ১ জানুয়ারি আল্লাহ মালিক কাজেমী স্বপদে ১ বছরের জন্য বর্ধিত দায়িত্ব পান।



মন্তব্য