kalerkantho


লেনদেন ৫০৯ কোটি টাকা

পুঁজিবাজারে নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক   

৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০



পুঁজিবাজারে নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শুরু

দেশের দুই পুঁজিবাজারে নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শুরু হয়েছে। গতকাল সূচক কমার পাশাপাশি বেশির ভাগ কম্পানির শেয়ার দাম কমেছে। তবে ব্যাংক খাতের ৭৭ শতাংশ কম্পানির শেয়ার দাম হ্রাস পেয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৫০৯ কোটি ২৫ লাখ টাকা। যার মধ্যে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৫ কোটি টাকা আর সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি টাকা।

সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার ডিএসইতে সূচক কমেছে ৩৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫১৮ কোটি ৭৬ লাখ টাকা। আর সূচক কমেছিল ১৫ পয়েন্ট। এদিকে ডিএসইতে ব্যাংক খাতের ৭৭ শতাংশ কম্পানির শেয়ার দাম হ্রাস পেয়েছে। তালিকাভুক্ত ৩০ কম্পানির মধ্যে দাম বেড়েছে দুটির বা ৬.৬৬ শতাংশ, দাম কমেছে ২৪টি বা ৭৬.৬৬ শতাংশ আর অপরিবর্তিত রয়েছে ১৬.৬৬ শতাংশ কম্পানির।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকে শেয়ার বিক্রির চাপে সূচক নিম্নমুখী হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শেয়ার বিক্রির চাপ বাড়তে থাকায় সূচকও কমে যায়। দিন শেষে সূচক দাঁড়ায় ছয় হাজার ২৬৮ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১২ পয়েন্ট কমে দুই হাজার ২৮৩ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৪.৭৩ পয়েন্ট কমে এক হাজার ৪০২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৫ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৬টির, কমেছে ১৮৯টির ও অপরিবর্তিত রয়েছে ৫০ কম্পানির শেয়ার দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে ইউনাইটেড পাওয়ার। কম্পানিটির লেনদেন হয়েছে ৪০ কোটি ১৬ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের লেনদেন হয়েছে ১৮ কোটি ৯৫ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা ন্যাশনাল টিউবসের লেনদেন হয়েছে ১৮ কোট ৫৩ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে সিটি ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো, প্যারামাউন্ট টেক্সটাইল, ড্রাগন সোয়েটার, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড ও বিবিএস কেবলস।

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে ওয়াটা কেমিক্যাল, বাংলাদেশ সাবমেরিন কেবলস, গ্রামীণ স্কিম ২, ইনটেক অনলাইন, ন্যাশনাল টিউবস, বার্জার পেইন্টস, আরামিট, কনফিডেন্স সিমেন্ট, বেক্সিমকো ও ঢাকা ইনস্যুরেন্স। অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে শ্যামপুর সুগার, ইউনাইটেড এয়ার, ড্রাগন সোয়েটার, মুন্নু সিরামিকস, অগ্রণী ইনস্যুরেন্স, প্রাইম ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, নাভানা সিএনজি, ব্যাংক এশিয়া ও জিলবাংলা সুগার।

অন্য বাজার সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ২৫ লাখ টাকা আর সূচক কমেছে ৬২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২১ কোটি ৬৮ লাখ টাকা। আর সূচক কমেছিল ৩৩ পয়েন্ট। লেনদেন হওয়া ২৩৭ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৩টির, কমেছে ১৩৮টির আর অপরিবর্তিত রয়েছে ২৬ কম্পানির শেয়ার দাম।



মন্তব্য