kalerkantho


ভ্যাটের বোঝা কমাতে বেতন বাড়াল সৌদি সরকার

বাণিজ্য ডেস্ক   

৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ভ্যাটের বোঝা কমাতে বেতন বাড়াল সৌদি সরকার

ভ্যাট বাস্তবায়নের ফলে জীবনযাত্রার ব্যয়ের সঙ্গে খাপ খাইয়ে নিতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়িয়েছে সৌদি সরকার। গতকাল শনিবার বাদশাহ সালমানের পক্ষ থেকে এক ঘোষণায় জানানো হয়, এখন থেকে সরকারি কর্মীদের বেতন মাসিক এক হাজার রিয়াল (২৬৭ ডলার) বাড়বে।

রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত রাজকীয় এ ঘোষণায় বলা হয়, সরকারি চাকরিজীবী হিসেবে সেনাদের বেতন এক হাজার রিয়াল বাড়লেও ইয়েমেনে যুদ্ধরত সেনা সদস্যদের পাঁচ হাজার রিয়াল করে বোনাস দেওয়া হবে। 

বিশ্বের সবচেয়ে বড় তেল রপ্তানিকারক দেশ সৌদি আরব রাজস্ব সংকটে ভুগছে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম পড়ে যাওয়ায়। এ অবস্থায় দেশটি অর্থনৈতিক বৈচিত্রায়নের পথে যাচ্ছে। এ লক্ষ্যেই দেশে বিভিন্ন পণ্যের ওপর ভ্যাট বাস্তবায়নের ঘোষণা দেওয়া হয়, যা এ বছর থেকে কার্যকর হচ্ছে। এর মধ্যে জ্বালানির দাম প্রায় দ্বিগুণ করা হয়েছে, বড় মাপের পণ্য ও সেবার ওপর ৫ শতাংশ ভ্যাট। সৌদি আরবের মোট কর্মীর দুই-তৃতীয়াংশই সরকারি খাতের। সরকারি ব্যয়ের ৪৫ শতাংশই যায় তাদের বেতন-ভাতা পরিশোধে। জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির সঙ্গে তাল মেলাতে পেনশনভোগীদের এই বছর প্রতি মাসে ৫০০ রিয়াল করে অতিরিক্ত ভাতা দেওয়ার ঘোষণাও বাদশাহ দিয়েছেন বলে সৌদি পত্রিকা জানায়।

বিশ্লেষকরা বলছেন, সৌদি সরকারের জন্য একটি বড় চ্যালেঞ্জ দেশের বিপুল বেকারত্ব। বর্তমানে সৌদি আরবের জনসংখ্যার ৬০ শতাংশ ৩০ বছরের কম বয়সী। দেশের ১২ শতাংশ বেকারত্বের বেশির ভাগই এই শ্রেণির। এ ছাড়া ইয়েমেন যুদ্ধ ও মধ্যপ্রাচ্যের রাজনৈতিক সংকটও সৌদি আরবের অর্থনীতির জন্য একটি বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে। সূত্র : রয়টার্স।



মন্তব্য