kalerkantho


সিভিওর শেয়ারে কারসাজি

দুই বিনিয়োগকারীকে বিএসইসির জরিমানা

নিজস্ব প্রতিবেদক   

৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



শেয়ারবাজারে তালিকাভুক্ত সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লিমিটেড কম্পানির শেয়ার লেনদেনে কারসাজির দায়ে বিনিয়োগকারী আব্দুল্লাহ সিদ্দিকী ও মোয়াজ্জেম হোসেন সিকদারকে ২ লাখ টাকা করে মোট ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে। লেনদেনে কারসাজির মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর সেকশন ১৭ (৫)ভঙ্গ করায় এ ব্যবস্থা গ্রহণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এ ছাড়া সমন্বিত হিসাবে ঘাটতি, নন-মার্জিনেবল শেয়ার ও জেড ক্যাটাগরির শেয়ারে ঋণ সুবিধা দেওয়ায় পিএফআই সিকিউরিটিজ লিমিটেডকে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

গতকাল মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া সভায় অভিহিত মূল্যে দুই কোটি সাধারণ শেয়ার ছেড়ে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ২০ কোটি টাকা মূলধন উত্তোলনের অনুমোদন পেয়েছে অ্যাডভেন্ট ফার্মা লিমিটেড। ওষুধ ও রসায়ন খাতে কম্পানিটি উত্তোলিত অর্থ দিয়ে যন্ত্রপাতি ক্রয়, ভবন নির্মাণ ও প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ব্যয় করবে।

কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, অ্যাডভেন্ট ফার্মা ১০ টাকা মূল্যে ২ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা উত্তোলন করবে। ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরে কম্পানিটির পুনর্মূল্যায়ন ছাড়া শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) ১২.৪৫ টাকা। আর বিগত ৪ অর্থবছরে শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা ০.৯১ টাকা। কম্পানিটির ইস্যু ম্যানেজার ইম্পেরিয়াল ক্যাপিটালি, আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট ও সিএপিএম অ্যাডভাইজারি।

জানা যায়, সমন্বিত গ্রাহক হিসেবে ঘাটতি, পাঁচ লাখ টাকার উপরে নগদ লেনদেন নন-মার্জিন শেয়ারে (৪০ পি/ই রেশিওর ওপরে) মার্জিন ঋণ প্রদান ও জেড ক্যাটাগরির শেয়ারে বিনিয়োগকারীকে ঋণ প্রদানের মাধ্যমে সিকিউরিটিজ আইন ও নীতিমালা লঙ্ঘন করেছে। যার জন্য ২৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।



মন্তব্য