kalerkantho


সিঙ্গাপুরে বাড়ির পর সবচেয়ে ব্যয়বহুল গাড়ি

বাণিজ্য ডেস্ক   

২৯ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



ব্যক্তিগত গাড়ির জন্য সবচেয়ে ব্যয়বহুল শহর মনে করা হয় সিঙ্গাপুরকে। এ শহরে একটি ব্যক্তিগত গাড়ি নামাতে গাড়ির প্রকৃত মূল্যের চেয়ে কয়েকগুণ বেশি খরচ গুনতে হয়। এর পাশাপাশি সড়ক কর, পার্কিং কর ও সার্ভিসিংসহ নানা ধরনের খরচ দিয়ে প্রতিদিন চলতে গিয়ে বছর শেষে ব্যয় হয় কয়েক শত মার্কিন ডলার। ফলে দেশটিতে বাড়ির পর সবচেয়ে ব্যয়বহুল মনে করা হয় গাড়ি ক্রয়কে। মূলত গাড়ি ব্যয়বহুল হওয়ার বড় কারণ রাস্তার ট্রাফিক জ্যাম কমাতে সরকারের নানা পদক্ষেপ।

সড়ক উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহণের পাশাপাশি রাস্তায় গাড়ি নামানো নিরুৎসাহিত করছে দেশটির সরকার। এর ধারাবাহিকতায় নতুন নতুন আইন করে রাস্তায় গাড়ির সংখ্যা কমানো হচ্ছে। সম্প্রতি সিঙ্গাপুর সরকার নতুন নিয়ম করেছে প্রতিবছর রাস্তায় ০.২৫ শতাংশের বেশি গাড়ি নামানো যাবে না। ফলে আগামী ফেব্রুয়ারি থেকে গত কয়েক বছরে অতিরিক্ত নামা গাড়িগুলো তুলে দেওয়া হবে। এ ছাড়া রাস্তায় গাড়ি নিয়ন্ত্রণে ব্যস্ত সময়ে গাড়ি নামানোর ওপরও নতুন কর আরোপ করা হয়েছে।

সিঙ্গাপুরে রাস্তায় গাড়ি নামাতে হলে মালিককে গুনতে হবে আমদানি শুল্ক, সড়ক করসহ আরো নানা খরচ। এর বাইরেও গাড়ি চালাতে সরকারের কাছ থেকে ১০ বছর মেয়াদি সার্টিফিকেট অব এনটাইটলমেন্ট (সিওই) নিতে হয়। যার দাম পড়ে ৫০ হাজার সিঙ্গাপুরি ডলার (৩৭ হাজার ডলার)। এভাবে নানা খরচে একটি টয়োটা করোলা গাড়ির দাম পড়ে ১১৪ হাজার সিঙ্গাপুরি ডলার (৮৩ হাজার মার্কিন ডলার)।

রয়টার্স, এএফপি।



মন্তব্য