kalerkantho


শেষ কার্যদিবসে পুঁজিবাজারে উত্থান

তিন দিন বন্ধ পুঁজিবাজার, শুরু হবে ১ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক   

২৯ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



শেষ কার্যদিবসে পুঁজিবাজারে উত্থান

২০১৭ সালের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে। দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। যদিও টানা তৃতীয় দিনের মতো দুই পুঁজিবাজারে সূচক ও লেনদেনে উত্থান ঘটল। এর আগে টানা তিন কার্যদিবস সূচক ও লেনদেন কমেছিল।

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৯৮ লাখ ৬৭ হাজার ৯১৮টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। আর্থিক হিসাবে লেনদেন হয়েছে ৬২৮ কোটি ৪ লাখ টাকার। আর সূচক বেড়েছে ৫৮ পয়েন্ট। যদিও আগের দিন লেনদেন হয়েছিল ৫৫১ কোটি ৭০ লাখ টাকার। আর সূচক বেড়েছিল প্রায় ১৯ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকে শেয়ার কেনার চাপে সূচক ঊর্ধ্বমুখী। শেয়ার কেনার চাপ অব্যাহত থাকায় সূচকে বড় উত্থান ঘটে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে ছয় হাজার ২৪৪ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ২১ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৮৩ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৯০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৬ কম্পানির মধ্যে দাম বেড়েছে ২৩৭টির, কমেছে ৬৪টির ও অপরিবর্তিত রয়েছে ৩৫ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে লাফার্জ সুরমা সিমেন্ট। কম্পানিটির লেনদেন হয়েছে ৩০ কোটি ৬১ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ইসলামী ব্যাংকের লেনদেন হয়েছে ২৪ কোটি ৯২ লাখ টাকা। ১৯ কোটি ৪৪ লাখ টাকা লেনদেন করে তৃতীয় স্থানে রয়েছে স্কয়ার ফার্মা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে ন্যাশনাল ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল, রূপালী ব্যাংক, নাহী অ্যালুমিনিয়াম, এক্সিম ব্যাংক, আলীফ ম্যানুফ্যাকচারিং ও মার্কেন্টাইল ব্যাংক।

মূল্যবৃদ্ধির শীর্ষে রয়েছে প্রাইম ১ আইসিবিএ, এসইএমএল আইবিবিএল শরিয়াহ্ ফান্ড, ফাইন ফুডস, ন্যাশনাল টিউবস, আইপিডিসি, ইস্টার্ন কেবলস, আইসিবি অগ্রণী ১, পদ্মা অয়েল, রূপালী ব্যাংক ও আমরা টেকনোলজি। অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে এমারেল্ড অয়েল, নাহী অ্যালুমিনিয়াম, রহিমা ফুডস্, জুট স্পিনার্স, আলিফ ম্যানুফ্যাকচারিং, ইস্টার্ন ব্যাংক ১ম মিউচ্যুয়াল ফান্ড, তাল্লু স্পিনিং, অলিম্পিক ইন্ডাস্ট্রি, রিলায়েন্স ইনস্যুরেন্স ও কেডিএস অ্যাকসেসরিজ।

সিএসইতে লেনদেন হয়েছে ১৮০ কোটি ৯৭ লাখ টাকার। আর সূচক বেড়েছে ৮৬ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৬৭ কোটি ৮ লাখ টাকার। আর সূচক বেড়েছিল ২৬ পয়েন্ট। দিন শেষে সূচক দাঁড়িয়েছে ১১ হাজার ৬৪৯ পয়েন্ট।



মন্তব্য