kalerkantho


উন্নয়নশীল বিশ্বে সহায়ক হবে ব্লকচেইন ও ফিনটেক প্রযুক্তি

নিজস্ব প্রতিবেদক   

২২ নভেম্বর, ২০১৭ ০০:০০



উন্নয়নশীল দেশগুলোর এগিয়ে যাওয়ার ক্ষেত্রে ব্লকচেইন ও ফিনটেক প্রযুক্তি সহায়তা করবে বলে আশা করছেন ভেনচার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ভিসিপিইএবি) চেয়ারম্যান এবং এফবিসিসিআই পরিচালক শামীম আহসান।

সম্প্রতি চীনে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ফাইন্যান্স ফোরাম ২০১৭-এর বার্ষিক সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে অংশগ্রহণকালে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সম্মেলনে প্রযুক্তি এবং ফিনটেক পলিসি এক্সপার্ট হিসেবে ‘ব্লকচেইন, এআই অ্যান্ড ফিনটেক : ফিউচার ডেভেলপমেন্ট অ্যান্ড ইনোভেশন’ বিষয়ে কিনোট স্পিকার হিসেবে আলোচনা করেন শামীম আহসান। বাংলাদেশ ফেনক্স ভেনচার ক্যাপিটালের জেনারেল পার্টনার এবং ই-জেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান বলেন, ‘ফেনক্স ভেনচার ক্যাপিটাল থেকে আমরা অনেক ব্লকচেইন, এআই এবং ফিনটেক কম্পানিতে বিনিয়োগ করেছি। ই-জেনারেশন থেকেও আমরা এসব প্রযুক্তিগুলোতে এবং আমাদের গ্লোবাল ক্লায়েন্টদের বিভিন্ন সমস্যা সমাধানের কাজ করছি। ফিনটেকের বর্তমান উন্নয়নগুলো উদীয়মান বাজারে আর্থিক অন্তর্ভুক্তির প্রোমোশনের জন্য একটি অনন্য সুযোগ প্রদান করে। গরিব মানুষ যখন ব্যাংক অ্যাকাউন্ট অথবা মোবাইল পেমেন্ট ব্যবহার করার সুযোগ পায় তখন তারা আরো বেশি অর্থ সঞ্চয় করার চিন্তা করে। ’

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স ফোরাম (আইএফএফ) একটি স্বাধীন ও অলাভজনক প্রতিষ্ঠান। ২০টিরও বেশি প্রাথমিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান নিয়ে যাত্রা শুরু করে আন্তর্জাতিক প্রতিষ্ঠানটি। ‘গ্লোবাল বে এরিয়া ডেভেলপমেন্ট : নিউ ড্রাইভ, নিউ গ্রোথ, নিউ অর্ডার’ এই বিষয়ের ওপর সম্মেলনটি যৌথভাবে আয়োজন করেছে আইএফএফ, গুয়াংডং আঞ্চলিক গণপ্রজাতন্ত্র এবং গুয়াংঝোউ মিউনিসিপ্যাল গভর্নমেন্ট।


মন্তব্য