kalerkantho


চার মাসে রপ্তানি বেড়েছে ৭ শতাংশ

নিজস্ব প্রতিবেদক   

১০ নভেম্বর, ২০১৭ ০০:০০



প্রবৃদ্ধির মধ্য দিয়ে অর্থবছর শুরু হলেও সেপ্টেম্বরে আবারও থমকে যায় রপ্তানি। তবে অক্টোবর মাসে আবারও প্রবৃদ্ধিতে ফিরেছে এ খাত।

গত জুলাই থেকে অক্টোবর পর্যন্ত চার মাসের মধ্যে তিন মাস রপ্তানি বেড়েছে, এক মাস কমেছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদন অনুযায়ী, অক্টোবরে রপ্তানি হয়েছে ২৮৪ কোটি ডলারের পণ্য। এ সময়ের লক্ষ্যমাত্রা থেকে আয় ৬.২৮ শতাংশ বেশি। অন্যদিকে গত চার মাসের গড় হিসাবে রপ্তানি বেড়েছে ৭ শতাংশ। আয় এসেছে এক হাজার ১৫১ কোটি ডলার। লক্ষ্যমাত্রা থেকে এ আয় সামান্য কম, শূন্য দশমিক ৭৪ শতাংশ। প্রতিবেদনে প্রায় সব পণ্যের রপ্তানি বৃদ্ধির তথ্য দেখানো হয়েছে। বাণিজ্য বিশ্লেষকরা বলছেন, চলতি অর্থবছরের প্রথম দিক থেকেই রপ্তানির ওঠানামার প্রবণতা কিছুটা অস্বাভাবিক। এর সঠিক কোনো ব্যাখ্যাও মিলছে না।

তবে গত চার মাসের প্রবণতা মধ্যমেয়াদি রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনে যথেষ্ট নয়।

ইপিবির তথ্য অনুযায়ী, গত চার মাসে প্রধান পণ্য তৈরি পোশাকের রপ্তানি বেড়েছে ৭ শতাংশ। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আয় বেশি হয়েছে ১.২৩ শতাংশ। আয় এসেছে ৯৪৪ কোটি ডলার। আগের বছরের একই সময়ে এ পরিমাণ ছিল ৮৮২ কোটি ডলার। পোশাক খাতের মধ্যে নিটের রপ্তানি বেশি বেড়েছে ওভেনের তুলনায়। এ সময় নিটের রপ্তানি বেড়েছে প্রায় ১০ শতাংশ। ওভেনের ৪ শতাংশের কিছু কম। আবার লক্ষ্যমাত্রা থেকে নিটের আয় বেশি হয়েছে প্রায় ৭ শতাংশ। কিন্তু লক্ষ্যমাত্রা থেকে ওভেনের আয় কম হয়েছে ৪ দশমিক ৩৮ শতাংশ।


মন্তব্য