kalerkantho


সিলেটে গ্লোবাল বিজনেস কনভেনশন

এনআরবি দিবস চান প্রবাসীরা

সিলেট অফিস   

২৪ অক্টোবর, ২০১৭ ০০:০০



এনআরবি দিবস চান প্রবাসীরা

এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশনে সিলেটে শোভাযাত্রা। ছবি : কালের কণ্ঠ

প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে দেশে বিনিয়োগে আগ্রহী করতে এনআরবি দিবস চান প্রবাসীরা। বিশ্বের ১৯টি দেশে বসবাসরত অনাবাসী বাংলাদেশিদের (এনআরবি) নিয়ে সিলেটে প্রথমবারের মতো আয়োজিত সপ্তাহব্যাপী ‘এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশনে’ এ দাবি জানান বক্তারা।

পাশাপাশি ব্রিটিশ সরকারসহ বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা নতুন প্রজন্মের প্রবাসী বাংলাদেশিদের মেধাকে দেশের উন্নয়নে কাজে লাগাতে সরকারিভাবে উদ্যোগ নেওয়ারও আহ্বান জানান।

নগরের মাছিমপুরের আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে অনুষ্ঠিতব্য এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশনের মূল পর্বের শেষ দিন ছিল গতকাল সোমবার। কনভেনশনে মূল পর্ব শেষ হলেও সপ্তাহব্যাপী সূচির মধ্যে রয়েছে মৌলভীবাজার, ঢাকাসহ বিভিন্ন জায়গায় প্রবাসীদের অর্থায়নে গড়ে ওঠা প্রতিষ্ঠান পরিদর্শন, তাদের সঙ্গে মতবিনিময় এবং বিনিয়োগের সম্ভাবনা যাচাই-বাছাই। শেষ দিনের অনুষ্ঠানমালার মধ্যে ছিল দুপুরে নগরে শোভাযাত্রা এবং রাতে দুটি সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এর আগে গত রবিবার রাতে অনুষ্ঠিত হয় ‘ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট’ শীর্ষক সেমিনার। সেমিনারের সঞ্চালনা করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন। আলোচনায় অংশ নেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাবেক চেয়ারম্যান ফখর উদ্দিন আলী আহমদ, ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি ও উইমেন্স মেডিক্যাল কলেজ হাসপাতালের চেয়ারম্যান ওয়ালি তছির উদ্দিন, রূপালী ব্যাংকের সাবেক চেয়ারম্যান ড. আহমদ আল কবীর, বারাকা পাওয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রব্বানী চৌধুরী, ব্র্যাক ইপিএলের প্রধান নির্বাহী কর্মকর্তা শরীফ এম এ রহমান, নারী উদ্যোক্তা হেলেন আহমদ, প্রবাসী উদ্যোক্তা আইয়ূব করম আলী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক প্রতিষ্ঠাতা ডিরেক্টর জেনারেল ড. কবির এইচ চৌধুরী ও ব্রিটিশ চেম্বারের পরিচালক (অর্থ) মনির আহমদ।

সেমিনারে বক্তারা বলেন, প্রবাসী বিনিয়োগকারী বিশেষ করে নতুন প্রজন্মকে দেশে বিনিয়োগে আগ্রহী করতে হলে এখন থেকেই পদক্ষেপ নিতে হবে।

বিনিয়োগের অনুকূল পরিবেশ তৈরির পাশাপাশি সরকারি উদ্যোগে নানামুখী পদক্ষেপ নিতে হবে। এ ক্ষেত্রে এনআরবি দিবস ঘোষণার দাবি জানিয়ে বক্তারা বলেন, পার্শ্ববর্তী দেশ ভারতে প্রবাসীদের দেশে বিনিয়োগে আগ্রহী করতে দীর্ঘদিন ধরে এ রকম দিবস পালন করা হচ্ছে। আমাদের দেশে এই দিবস ঘোষণা এখন সময়ের দাবি। গতকাল দুপুরে কনভেনশনস্থল থেকে শোভাযাত্রা বের হয়ে নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।


মন্তব্য