kalerkantho


ইন্টারকন্টিনেন্টালের ১২০০ হোটেলে সাইবার হামলা

বাণিজ্য ডেস্ক   

২১ এপ্রিল, ২০১৭ ০০:০০



ইন্টারকন্টিনেন্টালের ১২০০ হোটেলে সাইবার হামলা

বিশ্বের বিখ্যাত চেইন হোটেল ইন্টারকন্টিনেন্টালের ১২০০ হোটেলে সাইবার হামলা হয়েছে। যুক্তরাষ্ট্রে অবস্থিত এ হোটেলগুলোতে টানা তিন মাস সাইবার হামলা চললেও আর্থিক লোকসানের বিষয়টি প্রকাশ করেনি কম্পানি।

গতকাল বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, হামলার শিকার হোটেলগুলোর মধ্যে পর্যটকদের কাছে বেশ জনপ্রিয় হলিডে ইন এবং ক্রাউন প্লাজাও রয়েছে।

এসব হামলায় কী পরিমাণ পেমেন্ট কার্ডের তথ্য চুরি হয়েছে এ ব্যাপারে অবশ্য কোনো তথ্য প্রকাশ করেনি কম্পানি। সাম্প্রতিক সময়ে সাইবার হামলার শিকার বিখ্যাত আরো কয়েকটি হোটেলের মধ্যে রয়েছে হায়াট হোটেল গ্রুপ, হিলটন এবং স্টারউড হোটেল, যেটি বর্তমানে ম্যারিয়ট ইন্টারন্যাশনালের মালিকানায় রয়েছে।

গত বুধবার ইন্টারকন্টিনেন্টালের মুখপাত্র নিল হিরস বলেন, গত ২৯ সেপ্টেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত এসব সাইবার হামলার ঘটনা ঘটেছে। তবে এতে কম্পানির কী পরিমাণ আর্থিক লোকসান হয়েছে কিংবা বীমা কম্পানিগুলো থেকে ক্ষতিপূরণ পাওয়া গেছে কি না এ ব্যাপারে কোনো তথ্য দিতে তিনি রাজি হননি। তিনি জানান, হোটেলের ডাটা স্টোরে অনুসন্ধানী ম্যালওয়্যার পাওয়া গেছে। যেখানে গ্রাহকদের নাম, কার্ড নাম্বারসহ অনেক তথ্য রয়েছে।

ইসরায়েলি সাইবার নিরাপত্তা কম্পানি ভটিরোর প্রধান নির্বাহী ইটায়ি গ্লিক বলেন, হোটেল কম্পানিগুলো এখন সাইবার চোরদের জনপ্রিয় লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। কারণ এদের সাইবার নিরাপত্তাব্যবস্থা তুলনামূলক আর্থিক প্রতিষ্ঠানগুলো থেকে দুর্বল।

এ ছাড়া কোনো আঘাতের বিপরীতে প্রতিরোধ ক্ষমতাও এদের কম। এ ছাড়া ব্যাংকের মতো এদের খুব নিরাপদ কোনো ডাটা সেন্টার নেই যাতে বিপুল তথ্য মজুদ রাখা যায়। রয়টার্স।


মন্তব্য