kalerkantho


লভ্যাংশ ঘোষণা করল ব্র্যাক ও ইবিএল

পুঁজিবাজারে ষষ্ঠ দিনের মতো শীর্ষে ব্যাংকখাত

নিজস্ব প্রতিবেদক   

২১ মার্চ, ২০১৭ ০০:০০



পুঁজিবাজারে ষষ্ঠ দিনের মতো শীর্ষে ব্যাংকখাত

আর্থিক প্রতিষ্ঠান খাতের ব্যাংকের শেয়ার দাম ও লেনদেন বাড়ছেই। টানা ষষ্ঠ দিনের মতো ব্যাংক খাতের শেয়ার শীর্ষস্থানে রয়েছে।

অন্যান্য খাতের শেয়ারে বড় হ্রাস-বৃদ্ধি থাকলেও আর্থিক হিসাব বছর শেষে লভ্যাংশ ঘোষণার সময় হওয়ায় এই খাতের শেয়ারের দাম বাড়ছে। গতকাল সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেনের ২৪ শতাংশই ব্যাংকের। আর পুঁজিবাজারের লেনদেনের প্রায় ২১ শতাংশ ব্যাংক।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৯৯৫ কোটি ৪১ লাখ টাকা আর সূচক ০.২ পয়েন্ট বেড়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) লেনদেন হয়েছে ৫৬ কোটি ১৭ লাখ টাকা আর সূচক কমেছে ১৩ পয়েন্ট। আর আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ১০৩ কোটি ৭৫ লাখ টাকা আর সূচক কমেছিল ৫ পয়েন্ট। সিএসইতে লেনদেন হয়েছিল ৭২ কোটি টাকা আর সূচকও সামান্যই বেড়েছিল। এতে দেখা যাচ্ছে ডিএসইতে সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন আর সিএসইতে সূচক ও লেনদেন উভয়ই কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকে সূচকের হ্রাস-বৃদ্ধির মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়েছে।

দিনশেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৬৯৫ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৪ পয়েন্ট কমে দুই হাজার ৬১ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট কমে এক হাজার ৩০৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

আইডিএলসির প্রতিবেদন বলছে, ১৭৩টি কম্পানির শেয়ারের দাম হ্রাস পেলেও ঊর্ধ্বমুখী প্রবণতায় বাজার শেষ হয়েছে। আর ১০৬টি কম্পানির শেয়ারের দাম কমেছে। বড় মূলধনী কম্পানির শেয়ারের দাম ০.২ শতাংশ বৃদ্ধি পাওয়ায় সোমবারের বাজার স্থিতিশীল রয়েছে। ষষ্ঠ দিনের মতো ব্যাংক খাত লেনদেন নেতৃত্বে রয়েছে। ডিএসইতে মোট লেনদেনের ২৪.৫ শতাংশই ব্যাংকের। নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানে ১.৮ শতাংশ শেয়ার দাম বেড়েছে। যার মধ্যে আইসিবির বেড়েছে ৫.২ শতাংশ। আর অন্যদিকে বিবিধ খাতে শেয়ার বিক্রির চাপে ০.৫ শতাংশ দাম কমেছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩২৫টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৬টির বা ৩২.৬২ শতাংশ, দাম কমেছে ১৭৩টি বা ৫৩.২৩ শতাংশ ও শেয়ার দাম অপরিবর্তিত রয়েছে ৪৬টির বা ১৪.১৫ শতাংশ। লেনদেনে শীর্ষে রয়েছে আইএফআইসি ব্যাংক। কম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪২ কোটি ২৮ লাখ টাকা। কম্পানিটির শেয়ারপ্রতি দাম বেড়েছে ২.১ টাকা বা ৭.৫ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ৪০ কোটি ১১ লাখ টাকা। এদিন কম্পানিটির শেয়ারপ্রতি দাম বেড়েছে ১ টাকা বা ২.১ শতাংশ।

তৃতীয় স্থানে থাকা বাংলাদেশ বিল্ডিং সিস্টেমসের লেনদেন হয়েছে ৩৭ কোটি ৬৩ লাখ টাকা। এ দিন কম্পানিটির শেয়ারপ্রতি দাম বেড়েছে ০.৩ টাকা ০.৫৭ শতাংশ। অন্য শীর্ষ কম্পানিগুলো হচ্ছে আরএসআরএম স্টিল, এবি ব্যাংক, লঙ্কাবাংলা ফাইন্যান্স, ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ, বেক্সিমকো, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও এসিআই ফরমুলেশনস।

সিএসইতে লেনদেন হয়েছে ৫৬ কোটি ১৭ লাখ টাকা আর সূচক কমেছে ১৩ পয়েন্ট। দিনশেষে সূচক দাঁড়িয়েছে ১০ হাজার ৭১৬ পয়েন্টে। লেনদেন হওয়া ২৫১টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৬টির, কমেছে ১৪৬টির ও অপরিবর্তিত রয়েছে ২৯টি কম্পানির শেয়ারের দাম।

খাতভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ব্যাংক খাতের লেনদেন সবচেয়ে বেশি। এই খাতে লেনদেন হয়েছে মোট লেনদেনের ২৪.৯৩ শতাংশ। অর্থাৎ সোমবার ব্যাংক খাতে লেনদেন হয়েছে ২৪১ কোটি ৬৬ লাখ টাকা। আগের দিন এই লেনদেন ছিল ২২০ কোটি ৮৮ লাখ টাকা বা মোট লেনদেনের ২০.১৩ শতাংশ। সেই হিসাবে ৪.৮ শতাংশ লেনদেন বেড়েছে। তবে আর্থিক প্রতিষ্ঠান খাতের লেনদেন কমেছে ৪.৭৩ শতাংশ। এ দিন লেনদেন হয়েছে ১১৫ কোটি ৮২ লাখ টাকা বা লেনদেনে ১১.৯৫ শতাংশ। আগের দিন লেনদেন ছিল ১৬.৬৮ শতাংশ বা ১৮৩ কোটি ৭ লাখ টাকা।

ইস্টার্ন ব্যাংকের ২৫ শতাংশ লভ্যাংশ : ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত অর্থবছরে ৫ শতাংশ বোনাস ও ২০ শতাংশ নগদসহ মোট ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে ইস্টার্ন ব্যাংক। গতকাল সোমবার ব্যাংকটির পর্ষদ সভায় এ সিদ্ধান্ত হয়। এই সময়ে কম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৩.৭৮ টাকা। আর শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য ২৯. ২৭ টাকা। আগামী ২৭ এপ্রিল বার্ষিক সাধারণ সভা এবং এ জন্য রেকর্ড ডেট ১১ এপ্রিল নির্ধারণ করা হয়েছে। গত বছর ৩৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল ব্যাংকটি। যার মধ্যে ২০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস।

ব্র্যাক ব্যাংকের ৩০ শতাংশ লভ্যাংশ : ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত অর্থবছরে ২০ শতাংশ বোনাস ও ১০ শতাংশ নগদ ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে ব্র্যাক ব্যাংক। গতকাল ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এই সময়ে ব্যাংকটির ইপিএস ৫.৪৭ টাকা। শেয়ারপ্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভি) ৩১.৩৪ টাকা ও শেয়ারপ্রতি সমন্বিত নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) ১৩.৭৫ টাকা। আগামী ২৭ এপ্রিল সকাল ১০টায় সাভারের ব্র্যাক-সিডিএমএ বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট ১০ এপ্রিল।


মন্তব্য