kalerkantho


ভোক্তা অধিকার দিবসের অনুষ্ঠানে বক্তারা

ডিজিটাল যুগে ক্রেতার ব্যক্তিগত তথ্য সুরক্ষাই বড় চ্যালেঞ্জ

নিজস্ব প্রতিবেদক   

১৬ মার্চ, ২০১৭ ০০:০০



ডিজিটাল যুগে ক্রেতার ব্যক্তিগত তথ্য সুরক্ষাই বড় চ্যালেঞ্জ

টিসিবি ভবনে সেমিনারে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে অন্য অতিথিরা। ছবি : কালের কণ্ঠ

দেশ যত বেশি ডিজিটালের দিকে এগিয়ে যাচ্ছে তত বেশি গ্রাহকের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা কমে যাচ্ছে। বিক্রেতা গ্রাহকের তথ্য সংগ্রহ করে কাকে দিচ্ছে, কোন কাজে লাগাচ্ছে তার কোনো হদিস পায় না ক্রেতারা। যে কারণে এ সময়ে ক্রেতারা ব্যক্তিগত তথ্য সুরক্ষা সমস্যায় রয়েছে। ভোক্তা অধিকার অধিদপ্তর ও কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) আয়োজিত এক সেমিনারে বক্তাদের কথায় এসব উদ্বেগ প্রকাশ পায়। বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে গতকাল বুধবার রাজধানীর কারওয়ান বাজারের টিসিবি ভবনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এবার দিবসের প্রতিপাদ্য ছিল ‘ভোক্তার আস্থাশীল ডিজিটাল বাংলাদেশ গড়ি’। এ প্রতিপাদ্যের ওপর মূল বক্তব্য উপস্থাপন করেন বেসিসের সভাপতি ও আইটি বিশেষজ্ঞ মোস্তাফা জব্বার।

মূল বক্তব্যে বলা হয়, ক্রেতার আস্থাশীলতায় ডিজিটাল বাংলাদেশ তৈরির কাজ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। সব কিছুই ধীরে ধীরে ডিজিটাল হয়ে যাচ্ছে। কিন্তু নিরাপত্তা কমে যাচ্ছে ক্রেতাদের। ডিজিটাল যুগের ডিজিটাল অপরাধ মুকাবেলা করা ছাড়াও ক্রেতার ব্যক্তিগত তথ্য সুরক্ষা বড় চ্যালেঞ্জ তৈরি করেছে।

বিক্রেতা তার তথ্য সংগ্রহ করে সেই তথ্য কাকে দিচ্ছে, কোন কাজে লাগাচ্ছে, সেটির কোনো হদিস ক্রেতা পাচ্ছে না। কেউ যখন কোনো বিপদে পড়ছে তখন সে খুঁজে দেখার চেষ্টা করে কিভাবে তার তথ্য পাচার হয়েছে, কিন্তু খুব একটা  প্রতিকার করতে পারে না। এখন পর্যন্ত যেসব আইন হয়েছে সেখানে এমন কোনো বিধান নেই যার ফলে ক্রেতা নিজেকে রক্ষা করতে পারে। ফলে বর্তমান বিকাশমান প্রযুক্তি, ইন্টারনেটের উন্মুক্ত ব্যবহার এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ক্রেতাকে আরো বেশি করে বিপদের মুখে ঠেলে দিচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ‘ভোক্তাস্বার্থবিরোধী যে কাজগুলো হচ্ছে সেগুলো কিভাবে ঠেকানো যায় তার জন্য আমাদের অনেক সংস্থা কাজ করে যাচ্ছে। ভোক্তা অধিকার অধিদপ্তর, ট্যারিফ কমিশন, টিসিবি, প্রতিযোগিতা কমিশন, নিরাপদ খাদ্য কমিশন ছাড়াও ক্যাব কাজ করে যাচ্ছে। এরা সার্বক্ষণিক ভোক্তার বিষয়ে কাজ করছে। যেমন ভোক্তা অধিকার অধিদপ্তর প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানকে ১৭ কোটি টাকার মতো জরিমানা আদায় করেছে। মোট কথা আমরা ভোক্তার অধিকার রক্ষার জন্য যা যা করার তাই করব। এর জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে আরো বেশি কার্যকর করার বিষয় আমরা দেখব। ’

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু বলেন, মন্ত্রিসভায় নতুন একটি আইন অনুমোদন হয়েছে যেখানে ভোক্তাদের স্বার্থ রক্ষার বিষয় গুরুত্বসহকারে বিবেচনা করা হয়েছে।

তবে স্বাগত বক্তব্যে ক্যাবের সভাপতি গোলাম রহমান বলেন, ভোক্তার অধিকার রক্ষায় সরকারের বেশ কয়েকটি আলাদা সংস্থা রয়েছে। এর মধ্যে ট্যারিফ কমিশন, টিসিবি, প্রতিযোগিতা কমিশন, নিরাপদ খাদ্য কমিশন অনেকটাই অকার্যকর। এগুলো কার্যকর হলে ভোক্তাদের অধিকার আরো ভালোভাবে সংরক্ষণ করা যাবে। তা না হলে যত ভালো আইনই করা হোক না কেন কোনো কাজে আসবে না। আইন কার্যকর করতে হলে কমিশনগুলোকে কার্যকর করতে হবে। এখানে ভোক্তাদেরও কিছু দায়িত্ব রয়েছে। তাদেরও নিজেদের সংগঠিত হতে হবে, সোচ্চার হতে হবে, প্রতিবাদ করতে হবে। কারণ তারা সচেতন না হলেও অধিকার আদায়ে খুব একটা কার্যকর ভূমিকা পালন করা যাবে না। ডিজিটালের নামে নাগরিকদের অধিকার যেভাবে ক্ষুণ্ন করা হচ্ছে সে বিষয়ে গুরুত্ব প্রদান করার সময় চলে এসেছে।

অনুষ্ঠানে প্রশ্নোত্তর পর্বের সঞ্চালনা করেন ভোক্তা অধিকার অধিদপ্তরের মহাপরিচালক শফিকুল ইসলাম লস্কর। এ ছাড়া এফবিসিসিআইয়ের সহসভাপতি মাহবুবুল আলম ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমাল বক্তৃতা করেন।

রাজবাড়ী : ভোক্তা অধিকার দিবস উপলক্ষে গতকাল সকালে রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়। জেলা প্রশাসক জিনাত আরার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন সংরক্ষিত মহিলা আসনের এমপি কামরুন্নাহার চৌধুরী লাভলী।

শেরপুর : শোভাযাত্রা, আলোচনা সভা ও সচেতনতামূলক প্রচারণা মাইকিংয়ের মধ্য দিয়ে শেরপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শেরপুর কালেক্টরেট চত্বর থেকে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের সহায়তায় জেলা প্রশাসন আয়োজিত একটি শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

ভালুকা : ময়মনসিংহের ভালুকায় গতকাল সকালে উপজেলা পরিষদ সভাকক্ষে ভোক্তা অধিকার দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোরারজী দেশাই বর্মণের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান গোলাম মোস্তফা, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. হেলাল আহাম্মেদ প্রমুখ।

গাইবান্ধা : বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে গতকাল গাইবান্ধা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন এ সেমিনারের আয়োজন করে। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আব্দুস সামাদ।

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে ভোক্তা অধিকার দিবস উপলক্ষে শোভাযাত্রা ও সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সকালে জেলা শিল্পকলা একাডেমি থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। এটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার কসবায় গতকাল ভোক্তা অধিকার দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে স্থানীয় জেলা পরিষদ অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার হাসিনা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মো. আনিসুল হক ভূঁইয়া। বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান শাহীন সুলতানা।


মন্তব্য