kalerkantho


পুঁজিবাজারে শীর্ষে ব্যাংক খাত

নিজস্ব প্রতিবেদক   

১৫ মার্চ, ২০১৭ ০০:০০



সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বাড়লেও লেনদেনের পরিমাণ কমেছে। অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে।

আগের দিন দুই বাজারে সূচক ও লেনদেন সামান্য কমেছিল।

এদিকে ব্যাংকের লভ্যাংশ ঘোষণার সময় ঘনিয়ে আসায় এই শেয়ারে বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে। লেনদেন বাড়ার সঙ্গে বাড়ছে শেয়ারের দামও। আইডিএলসির প্রতিবেদন অনুযায়ী, লেনদেনের ২৮.৮ শতাংশই ব্যাংকের। আগের দিনের চেয়ে এই খাতে লেনদেন বেড়েছে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৯৬৪ কোটি ৭৯ লাখ টাকা। আর সূচক বেড়েছে ২১ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার এক কোটি ৩৩ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছিল ১৬ পয়েন্ট।

সেই হিসাবে আগের দিনের চেয়ে লেনদেন আরো কমেছে।

আইডিএলসির প্রতিবেদন বলছে, ব্যাংকের ওপর ভর করে বাজার ঊর্ধ্বমুখী হয়েছে। ব্যাংকের শেয়ারে বিনিয়োগকারীদের আগ্রহ বেশি হওয়ায় ২৮.৮ শতাংশই এই খাতের। বড় ধরনের শেয়ার কেনার চাপে এই খাতের ১.৪ শতাংশ দাম বেড়েছে। যার মধ্যে আইএফআইসি, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ও সিটি ব্যাংক শীর্ষে এসেছে।

লেনদেন শুরুর পর থেকে সূচক ঊর্ধ্বমুখী থাকলেও পরবর্তী সময়ে কমেছে। তবুও সূচকের ঊর্ধ্বমুখিতায় দিনের লেনদেন শেষ হয়। দিনশেষে সূচক দাঁড়িয়ছে পাঁচ হাজার ৬৮১ পয়েন্ট। ডিএস-৩০ মূল্য সূচক ০.২৭ পয়েন্ট কমে দুই হাজার ৪৩ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ২.৩৯ পয়েন্ট কমে এক হাজার ৩০৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনকৃত কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪০টির, কমেছে ১৫০টির ও অপরিবর্তিত রয়েছে ৩৬টির দাম।


মন্তব্য