kalerkantho


আট মাসে এডিপি বাস্তবায়ন ৩৭ শতাংশ

নিজস্ব প্রতিবেদক   

১৫ মার্চ, ২০১৭ ০০:০০



আট মাসে এডিপি বাস্তবায়ন ৩৭ শতাংশ

চলতি অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা এডিপি বাস্তবায়ন হয়েছে ৩৭ শতাংশ, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৩ শতাংশ বেশি। গতবার এই সময়ে এডিপি বাস্তবায়িত হয়েছিল ৩৪ শতাংশ।

গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এডিপি বাস্তবায়নের হালনাগাদ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, গত বছরের তুলনায় এবার এডিপি বাস্তবায়ন বেড়েছে। চলতি অর্থবছর প্রাকৃতিক দুর্যোগসহ কোনো রকম দুর্যোগের আশঙ্কা না থাকায় এডিপির বাস্তবায়ন ভালো হবে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) প্রতিবেদনে বলা হয়েছে, চলতি অর্থবছরে মোট এডিপির আকার ছিল এক লাখ ২৩ হাজার ৩৪৬ কোটি টাকা। এর মধ্যে ফেব্রুয়ারি পর্যন্ত আট মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করতে পেরেছে ৪৫ হাজার ৫৩২ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে ব্যয় হয়েছিল ৩৪ হাজার ৬৭৫ কোটি টাকা।

এদিকে চলতি অর্থবছরের আট মাস পেরিয়ে গেলেও এডিপি বাস্তবায়নে পিছিয়ে রয়েছে ছয় মন্ত্রণালয় ও সংস্থা। এগুলোর বাস্তবায়ন হার ২০ শতাংশের নিচে রয়েছে। এডিপি বাস্তবায়নে পিছিয়ে থাকা মন্ত্রণালয় ও সংস্থাগুলো হচ্ছে দুর্নীতি দমন কমিশন, শিল্প মন্ত্রণালয়, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।


মন্তব্য