kalerkantho


কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

ছোট অঙ্কের ঋণে অতিরিক্ত চার্জ নয়

নিজস্ব প্রতিবেদক   

১৪ মার্চ, ২০১৭ ০০:০০



ছোট অঙ্কের ঋণে অতিরিক্ত চার্জ নয়

কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতে ঋণ বিতরণের ক্ষেত্রে ঋণ আবেদন ফি হিসেবে ২০০ টাকার বেশি আদায় করা যাবে না। ডকুমেন্টেশন ফি, সিআইবি চার্জ, স্ট্যাম্প চার্জ এবং আইনি ও জামানত মূল্যায়ন ফি প্রকৃত ব্যয়ের ভিত্তিতে নির্ধারণ করতে হবে।

এই কয়েক ধরনের ফি বা চার্জের বাইরে অন্য কোনো ফি, চার্জ বা কমিশন আদায় করা যাবে না। এমনকি কটেজ ও মাইক্রো খাতে দেওয়া ঋণ মেয়াদপূর্তির আগে সমন্বয়ের ক্ষেত্রে ‘আর্লি সেটেলমেন্ট’ ফিও আদায় করা যাবে না।

গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এই নির্দেশনা দিয়ে একটি সার্কুলার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের পাঠানো হয়েছে। সার্কুলারে বলা হয়, সম্প্রতি ব্যাংকগুলোর ‘শিডিউল অব চার্জেস’ পর্যালোচনা করে দেখা গেছে, কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে ঋণের আবেদনপত্র গ্রহণ থেকে শুরু করে ঋণ মঞ্জুরি পর্যন্ত বিভিন্ন পর্যায়ে গ্রাহকের কাছ থেকে ভিন্ন ভিন্ন নামে ও হারে চার্জ বা ফি বা কমিশন আদায় করা হচ্ছে। ফলে ঋণের প্রকৃত ব্যয় বেড়ে যাচ্ছে, যা এ খাতের উন্নয়নকে বাধাগ্রস্ত করতে পারে।

একই দিন ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের অন্য এক সার্কুলারে সব ধরনের ঋণের সঠিক ব্যবহার নিশ্চিত করতে ব্যাংকগুলোকে নিয়মিত তদারকি করার পরামর্শ দেওয়া হয়। এতে বলা হয়, যে উদ্দেশ্যে ঋণ দেওয়া হচ্ছে সেই উদ্দেশ্যেই ঋণটি ব্যবহার হচ্ছে কি না তা নিয়মিত তদারকি করবে ব্যাংকগুলো।


মন্তব্য