kalerkantho


লেনদেনসীমা বাড়ানোর উদ্যোগ তথ্য-প্রযুক্তি সেবা রপ্তানিতে

বাণিজ্য ডেস্ক   

১৩ মার্চ, ২০১৭ ০০:০০



তথ্য-প্রযুক্তি খাতের উন্নয়ন ও জটিলতা নিরসনে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) কয়েকটি প্রস্তাবনা বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে তথ্য-প্রযুক্তি সেবা রপ্তানিসহ আরো কিছু খাতে লেনদেনসীমা বাড়ানো হতে পারে।

গতকাল রবিবার বাংলাদেশ ব্যাংকের সঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বেসিসের বৈঠকের পর এ সিদ্ধান্তের কথা জানানো হয়। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বেসিস।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব সুবীর কিশোর চৌধুরী, বেসিস সভাপতি মোস্তাফা জব্বার, বেসিসের সাবেক সভাপতি মাহবুব জামান, বেসিসের সাবেক মহাসচিব শোয়েব আহমেদ, এলআইসিটি প্রকল্পের কম্পোন্যান্ট টিম লিডার সামি আহমেদ প্রমুখ।

বেসিস জানায়, বৈঠকে জুনাইদ আহেমদ পলক সম্প্রতি দেশের তথ্য-প্রযুক্তি খাতের আর্থিক সম্পর্কিত সমস্যাগুলো দূরীকরণে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে অনুরোধ জানান।

এলআইসিটি প্রকল্পের কম্পোন্যান্ট টিম লিডার সামি আহমেদ পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে এ খাতের সমস্যাগুলো তুলে ধরেন। বৈঠকে প্রস্তাবনাগুলো পর্যালোচনার জন্য বাংলাদেশ ব্যাংক, আইসিটি ডিভিশন ও বেসিসের সমন্বিত সভা আয়োজনের বিষয়ে বলা হয়। এরই পরিপ্রেক্ষিতে রবিবার অনুষ্ঠিত পর্যালোচনা সভায় বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের মহাব্যবস্থাপক মাসুদ বিশ্বাসের সঙ্গে বৈঠকে বসেন বেসিস সভাপতি মোস্তাফা জব্বারসহ আরো অনেকে।


মন্তব্য