kalerkantho


যুক্তরাষ্ট্রে আড়াই লাখ নতুন কর্মসংস্থান ফেব্রুয়ারিতে

বাণিজ্য ডেস্ক   

১৩ মার্চ, ২০১৭ ০০:০০



যুক্তরাষ্ট্রে আড়াই লাখ নতুন কর্মসংস্থান ফেব্রুয়ারিতে

কর্মসংস্থানের দিক থেকে আরেকটি শক্তিশালী মাস অতিক্রম করল যুক্তরাষ্ট্র। দেশটির ম্যানুফ্যাকচারিং, স্বাস্থ্যসেবা, মাইনিং, নির্মাণ খাতসহ প্রায় সব খাতেই বিপুলসংখ্যক কর্মসংস্থান সৃষ্টি হয়েছে ফেব্রুয়ারি মাসে। এর ফলে দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ নতুন করে সুদের হার বৃদ্ধির ব্যাপারেও আত্মবিশ্বাস পাচ্ছে।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের শ্রম সংস্থা জানায়, ফেব্রুয়ারিতে দুই লাখ ৩৫ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি হয়েছে, যা বিশ্লেষকদের প্রত্যাশার চেয়ে অনেক বেশি। এর আগের মাস জানুয়ারিতেও দুই লাখ ৩৮ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি হয়। ফলে যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার আরো কমে হয়েছে ৪.৭ শতাংশ। বেকারের সংখ্যাও কমে হয়েছে ৭৫ লাখ।

গত তিন মাসে যুক্তরাষ্ট্রে গড়ে কর্মসংস্থান হয়েছে দুই লাখ ৯ হাজার করে। ইতিমধ্যে ফেডারেল রিজার্ভ সুদের হার বাড়ানোর ইঙ্গিত দিয়েছে। কারণ কর্মসংস্থান, বেকারত্ব, মূল্যস্ফীতি ও সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি সবই লক্ষ্যমাত্রার মধ্যেই রয়েছে। ফেব্রুয়ারিতে মজুরিও বেড়েছে।

ঘণ্টা হিসেবে মজুরি গড়ে বেড়েছে ৬ সেন্ট বা ০.২ শতাংশ। ফলে প্রতি ঘণ্টায় মজুরি আসবে ২৬.০৯ ডলার। এতে আমেরিকানদের গড় সাপ্তাহিক আয় বেড়ে হয়েছে ৮৯৭.৫০ ডলার, যা গত বছরের ফেব্রুয়ারির চেয়ে ২.৫ শতাংশ বেশি। গত দুই মাসে শুধু নির্মাণ খাতেই কর্মসংস্থান হয়েছে ৯৮ হাজার। এতে ডোনাল্ড ট্রাম্পের অবকাঠামো ব্যয় বৃদ্ধির ঘোষণা উৎসাহের কারণ হতে পারে বলে তাঁরা মনে করেন। এএফপি।


মন্তব্য