kalerkantho


পোশাকশিল্পে ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ গঠন

নিজস্ব প্রতিবেদক   

১৩ মার্চ, ২০১৭ ০০:০০



পোশাকশিল্পে ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ গঠন

দেশের পোশাকশিল্পকে এগিয়ে নিতে শ্রমিকদের উন্নয়নে নানা পদক্ষেপ নিচ্ছে সরকার

দেশের গার্মেন্ট খাতের জন্য শ্রমিক, মালিক ও সরকারপক্ষীয় প্রতিনিধি সমন্বয়ে ২০ সদস্যের আরএমজিবিষয়ক ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ গঠন করেছে সরকার। বিভিন্ন সময়ে শ্রম পরিস্থিতি পর্যালোচনা ও উন্নয়নের লক্ষ্যে কাজ করবে এ পরিষদ।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীকে সভাপতি এবং মন্ত্রণালয়ের উপসচিবকে (শ্রম) সদস্যসচিব করে ২০ সদস্যের কমিটিতে সরকার পক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এবং বাণিজ্য, স্বরাষ্ট্র, বস্ত্র ও পাট, পররাষ্ট্র এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ন্যূনতম যুগ্ম সচিব পর্যায়ের একজন করে প্রতিনিধি, মালিকপক্ষের বিভিন্ন সংগঠনের ছয়জন এবং শ্রমিকপক্ষের বিভিন্ন সংগঠনের ছয়জন প্রতিনিধি নিয়ে এ পরামর্শ পরিষদ গঠন করা হয়েছে।

গতকাল রবিবার সরকারের পক্ষ থেকে প্রজ্ঞাপন জারি করে বলা হয়েছে, নবগঠিত ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ দেশের বিদ্যমান সম্পদ এবং সার্বিক আর্থসামাজিক প্রেক্ষাপট বিবেচনা করে গার্মেন্টশিল্পে মালিক-শ্রমিক সম্পর্ক উন্নয়ন এবং উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ ও ব্যবস্থা গ্রহণে সরকারকে পরামর্শ প্রদান করবে। এ ছাড়া এ পরিষদ গার্মেন্টশিল্প খাতের সার্বিক শ্রম পরিস্থিতি পর্যালোচনাপূর্বক সরকারকে অবহিত করবে এবং গার্মেন্টশিল্পে শ্রমসংশ্লিষ্ট আইন, বিধি, নীতি ও পরিকল্পনা বিষয়ে সরকারকে সহায়তা ও পরামর্শ প্রদান করবে।

ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ সাধারণত বছরে ন্যূনতম তিনবার সভায় মিলিত হবে। তবে সভাপতি প্রয়োজনবোধ করলে যেকোনো সময় সভা আহ্বান করতে পারবেন। সরকার কর্তৃক পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ বহাল থাকবে। ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদের কার্যক্রম পরিচালনার জন্য এই মন্ত্রণালয়ের আইন ও শ্রম অধিশাখা সাচিবিক সহায়তা প্রদান করবে।


মন্তব্য