kalerkantho


সাইবার নিরাপত্তা সম্মেলন

‘হ্যাকিং বেড়েছে ৪৪ শতাংশ’

নিজস্ব প্রতিবেদক   

১০ মার্চ, ২০১৭ ০০:০০



বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সাইবার আক্রমণও। গত এক বছরেই তা ৪৪ শতাংশ বেড়েছে বলে উল্লেখ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, হ্যাকাররা ক্রমেই প্রতিশোধপরায়ণ হয়ে উঠছে। ব্যক্তি পর্যায় তো বটেই, এখন তাদের লক্ষ্য আরো বড়। বড় কোনো রাজনৈতিক এজেন্ডা নিয়ে তারা একের পর এক সাইবার অ্যাটাক চালাচ্ছে।

গতকাল বৃহস্পতিবার ঢাকার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ভবনে আন্তর্জাতিক সাইবার নিরাপত্তা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। অনুষ্ঠানে ‘চ্যালেঞ্জ সাইবার থ্রেটস : কান্ট্রি, ওয়ার্ল্ড, সাইবার সিকিউরিটি’ শিরোনামে একটি সমীক্ষাও উপস্থাপন করেন পলক। দেশের প্রতিটি প্রতিষ্ঠানকে নিজ উদ্যোগে সাইবার নিরাপত্তা বিষয়টি সুসংহত করার আহ্বান জানিয়ে তিনি বলেন, সরকারি-বেসরকারি প্রতিটি প্রতিষ্ঠানের সবারই এখন এই বিষয়টিকে প্রাধান্য দেওয়া উচিত। বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে খুব দ্রুত নিজেদের সাইবার নিরাপত্তাব্যবস্থা আরো শক্তিশালী করতে হবে।

সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির প্রসঙ্গও উঠে আসে তাঁর আলোচনায়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী আরো বলেন, ‘সাইবার সিকিউরিটি আমাদের জন্য নিঃসন্দেহে বড় চ্যালেঞ্জ।

সরকারি-বেসরকারি অংশীদারির ভিত্তিতে আরো দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে আমাদের। যেকোনো মুহূর্তে সাইবার অ্যাটাক হতে পারে। ’

কনফারেন্সের বিশেষ অতিথি ছিলেন লিথুয়ানিয়ার সাবেক অর্থমন্ত্রী রিমাতাস জাইলিয়াস। ‘সাইবার ওয়ার্ল্ড ইজ গোয়িং ওয়াইল্ড’ শিরোনামে মূল বক্তব্য উপস্থাপনের সময় তিনি বিশ্ব অর্থনীতিতে সাইবার হুমকির বিষয়টি উপস্থাপন করেন। এ সময় তিনি বলেন, তৃতীয় বিশ্বের দেশগুলো যখন প্রযুক্তি খাতে উন্নতির দিকে ধাবিত হচ্ছে, তখনই তাদের বড় বাধা সাইবার ঝুঁকি, যা ক্রমেই বাড়ছে। বিশ্ব অর্থনীতিতে সাইবার নিরাপত্তার বিষয়টি এখন গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। সাইবার আক্রমণের ঘটনায় বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানকে ৬৬০ মিলিয়নের মতো মুনাফা হারাতে হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে পরিচালিত লিভারেজিং আইসিটি ফর এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্ন্যান্স (এলআইসিটি) প্রকল্পের বাংলাদেশ গভর্নমেন্ট ইনসিডেন্স রেসপন্স টিমের প্রথম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজন করা হয় এই সেমিনার।


মন্তব্য