kalerkantho


শীর্ষ ধনীদের সম্পদ বেড়েছে ১৬ শতাংশ

বাণিজ্য ডেস্ক   

১০ মার্চ, ২০১৭ ০০:০০



শীর্ষ ধনীদের সম্পদ বেড়েছে ১৬ শতাংশ

শীর্ষ ধনী বিল গেটস

বরাবরের মতো এ বছরও বিশ্বের শীর্ষ ধনীর খেতাব ধরে রেখেছেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। ‘হুরুন গ্লোবাল রিচ লিস্ট ২০১৭’-এ দুই হাজার ২৫৭ বিলিয়নেয়ারের মধ্যে শীর্ষ ধনী হিসেবে তাঁর নাম উঠে এসেছে। তাঁর সম্পদের পরিমাণ ১ শতাংশ বেড়ে হয়েছে ৮১ বিলিয়ন ডলার। গত মঙ্গলবার এ প্রতিবেদন প্রকাশ করেছে বেইজিংভিত্তিক হুরুন রিপোর্ট। এতে বলা হয়, বিশ্ব প্রবৃদ্ধি জোরালো না হলেও এ বছরও বিলিয়নেয়ারদের সম্পদ ১৬ শতাংশ বেড়ে হয়েছে ৮.০ ট্রিলিয়ন ডলার। যা বৈশ্বিক জিডিপির ১০.৭ শতাংশ। এবারের প্রতিবেদনে ৬৮ দেশের এক হাজার ৮১১ কম্পানির দুই হাজার ২৫৭ জন বিলিয়নেয়ারের নাম উঠে আসে।

এবারের তালিকায় দেখা যায়, বিশ্বের এক হাজার ৩৭ জন ধনীর সম্পদ বেড়েছে, ৭৪০ জনের সম্পদ কমেছে। এর পাশাপাশি নতুন যুক্ত হয়েছেন ৩৪৩ জন। এ ছাড়া গত বছরের তালিকা থেকে এ বছর বাদ পড়েছেন ২৭৬ জন।

টানা দ্বিতীয় বছরের মতো বিলিয়নেয়ারের দিক থেকে শীর্ষ দেশ চীন।

দেশটির বিলিয়নেয়ারের সংখ্যা ৬০৯ জন। দ্বিতীয় অবস্থানে থাকা যুক্তরাষ্ট্রের বিলিয়নেয়ারের সংখ্যা ৫৫২ জন। এ দুই দেশেই রয়েছে বিশ্বের অর্ধেক বিলিয়নেয়ার। এ বছর ভারতকে সরিয়ে বিলিয়নেয়ারের দিক থেকে তৃতীয় অবস্থানে এসেছে জার্মানি। দেশটির বিলিয়নেয়ার বেড়েছে ২৭ জন। ভারতে বড় নোট বাতিলের কারণে সম্পদ হারিয়েছে ধনীরা। এর ফলে এবারের তালিকা থেকে ভারতের ১১ বিলিয়নেয়ার বাদ পড়েছেন। ফলে দেশটির বিলিয়নেয়ার সংখ্যা কমে হয়েছে ১০০ জন। বিশ্বের দেশগুলোর মধ্যে চতুর্থ অবস্থানে ভারত। দেশটির শীর্ষ বিলিয়নেয়ার মুকেশ আম্বানি সার্বিক তালিকায় ২৯তম অবস্থানে রয়েছেন। তাঁর সম্পদের পরিমাণ ২৬ বিলিয়ন ডলার। এর পাশাপাশি রাশিয়ার মুদ্রা অবমূল্যায়নের কারণে বিলিয়নেয়ার কমেছে ১২ জন। মহাদেশ হিসেবে এশিয়ার সম্পদ বেড়ে হয়েছে ২.৯৮ ট্রিলিয়ন ডলার, এর বিপরীতে উত্তর আমেরিকার সম্পদ ২.৭৮ ট্রিলিয়ন ডলার। এ বছর মোট হিসাবে বিলিয়নেয়ার বেড়েছে ৬৯ জন। আর গত পাঁচ বছরে বিলিয়নেয়ার বেড়েছে ৫৫ শতাংশ বা ৮০৪ জন। এ বছর সবচেয়ে দ্রুত সম্পদ বেড়েছে অ্যামাজনের সিইও জেফ বেজসের। এক বছরে তাঁর সম্পদ ১৯ বিলিয়ন ডলার বেড়ে হয়েছে ৭২ বিলিয়ন ডলার। তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছেন তিনি। দ্বিতীয় অবস্থানে রয়েছেন ওয়ারেন বাফেট। তাঁর সম্পদের পরিমাণ ১৫ শতাংশ বেড়ে হয়েছে ৭৮ বিলিয়ন ডলার। এ ছাড়া শীর্ষদশের বাকিরা হলেন যথাক্রমে অ্যামেনসিও ওর্তেগা, মার্ক জাকারবার্গ, ল্যারি এলিসন, কার্লোস স্লিম হেলু পরিবার, ডেভিড কচ, চার্লস কচ এবং মিখায়েল ব্লুমবার্গ।

হুরুন রিপোর্টের চেয়ারম্যান ও প্রধান গবেষক রুপার্ট হুগেয়েরফ বলেন, গত বছরের চেয়ে এ বছর বিলিয়নেয়ার বেড়েছে। এর কারণ ডলারের মূল্য বেড়েছে ১৪ শতাংশ এবং ঊর্ধ্বমুখী ছিল শেয়ারবাজারও। তিনি বলেন, বিশ্বের সব সম্পদ কেন্দ্রীভূত হচ্ছে অল্প কিছু লোকের হাতে। ধনীদের সম্পদ বাড়ছে আর দরিদ্রের কমছে। ষষ্ঠ বছর এ রিপোর্ট প্রকাশ করা হলো। এতে ধনীদের সম্পদ হিসাব করা হয়েছে ১৫ জানুয়ারি ২০১৭-এর মধ্যে।


মন্তব্য