kalerkantho


চট্টগ্রামে এলএনজি টার্মিনাল স্থাপনে বিনিয়োগ করতে চায় মারুবেনি

নিজস্ব প্রতিবেদক   

৯ মার্চ, ২০১৭ ০০:০০



চট্টগ্রামে এলএনজি টার্মিনাল স্থাপনে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে জাপানের বেসরকারি প্রতিষ্ঠান মারুবেনি। তারা বিসিআইসির সঙ্গে যৌথভাবে এ টার্মিনাল নির্মাণ করবে। মালয়েশিয়া থেকে প্রাকৃতিক গ্যাস আমদানি করে এটি পরিচালনা করা হবে।  

বাংলাদেশ সফররত জাপানের উদ্যোক্তা প্রতিষ্ঠান মারুবেনির এক প্রতিনিধিদল শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে এ আগ্রহ প্রকাশ করেন। গতকাল শিল্প মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, মারুবেনির আশিয়ান ও দক্ষিণ-পশ্চিম এশিয়ার ব্যবস্থাপনা বিষয়ক নির্বাহী কর্মকর্তা সজি কাওয়াহামা, আঞ্চলিক মহাব্যবস্থাপক তরু কাবিয়া, ঢাকা অফিসের মহাব্যবস্থাপক হাদিহিরু কন্নুসহ বিসিআইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশের শিল্প খাতে মারুবেনির বিনিয়োগ সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় বাংলাদেশে মিশ্র সার, পেপার বোর্ড, বিদ্যুৎ ও এলএনজি শিল্প খাতে বিনিয়োগের ব্যাপারে মারুবেনির কর্মকর্তারা আগ্রহ প্রকাশ করেন।  

বৈঠকে শিল্পমন্ত্রী বাংলাদেশের শিল্প খাতে মারুবেনির বিনিয়োগ আগ্রহের প্রশংসা করে বলেন, বিনিয়োগের জন্য বাংলাদেশ দক্ষিণ এশিয়ার সর্বোত্কৃষ্ট স্থান। বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগকারীদের জন্য নগদ সহায়তা, কর অবকাশসহ বিভিন্ন প্রণোদনা দিচ্ছে। তিনি এলএনজি টার্মিনাল ছাড়াও পেপার বোর্ড, বিদ্যুৎ ও মিশ্র সার খাতে যৌথ বিনিয়োগের জন্য একটি সমন্বিত প্রস্তাব দিতে মারুবেনির কর্মকর্তাদের পরামর্শ দেন।

বিনিয়োগের সুনির্দিষ্ট প্রস্তাবনা পেলে সরকার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে বলে তিনি প্রতিনিধিদলকে আশ্বস্ত করেন।


মন্তব্য