kalerkantho


শেফার্ডের লেনদেন শুরু

প্রথম দিনেই দর বেড়েছে ৪৪০%

নিজস্ব প্রতিবেদক   

৯ মার্চ, ২০১৭ ০০:০০



পুঁজিবাজারে লেনদেন চালু হওয়ার প্রথম দিনেই বস্ত্র খাতের শেফার্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের দর বেড়েছে ৪৪০ শতাংশ। অভিহিত মূল্য ১০ টাকার শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৫৪ টাকায়।

অর্থাৎ প্রথম দিনেই শেয়ারপ্রতি দাম বেড়েছে ৪৪ টাকা। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত হয়ে গতকাল বুধবার লেনদেন চালু হয় কম্পানিটির। ডিএসইর ওয়েবসাইটে দেখা যায়, ১০ টাকার শেয়ার ৪৫ টাকায় লেনদেন শুরু হয়। সর্বশেষ লেনদেন হয়েছে ৫৪ টাকা। তবে ক্লোজিং প্রাইস ৫৩.১০ টাকা। ৩৭.১০ থেকে ৫৪.১০ টাকার মধ্যে শেয়ারের দাম ওঠানামা করে। প্রথম দিনে কম্পানিটির শেয়ার হাতবদল হয়েছে ৯২ লাখ ৯৭ হাজার ৬৩৬টি, যার আর্থিক মূল্য ৪৬ কোটি ৪ লাখ টাকা।

‘এন’ ক্যাটাগরিতে তালিকাভুক্ত শেফার্ড ইন্ডাস্ট্রিজের ৮ থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত কম্পানির প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও সংগ্রহ করা হয়। ৬ ফেব্রুয়ারি লটারির মাধ্যমে আইপিও বিজয়ীদের তালিকা প্রকাশ করা হয়।

১০ টাকা অভিহিত মূল্যে দুই কোটি সাধারণ শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা সংগ্রহ করেছে কম্পানিটি। উত্তোলিত টাকা ওয়াশিং প্লান্ট ভবন নির্মাণ, সম্প্রসারণ, মেশিন ও সরঞ্জাম ক্রয়, ইটিপি সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিও খাতে ব্যয় করবে কম্পানিটি।

আর্থিক হিসাব অনুযায়ী, কম্পানির শেয়ারপ্রতি আয় ওয়েটডে এভারেজ (ইপিএস) ১.৪৪ টাকা। আর চলতি বছরের ৩০ জুন পর্যন্ত কম্পানির শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৮.৭০ টাকা। কম্পানির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

কম্পানিটির অনুমোদিত মূলধন ১৯০ কোটি টাকা আর পরিশোধিত মূলধন ১২৪ কোটি ২০ লাখ টাকা। কম্পানিটির ৫১.৪৮ শতাংশ শেয়ার স্পন্সর ও পরিচালকদের, ৯.৯৪ শতাংশ প্রাতিষ্ঠানিক, ২৭.৫১ শতাংশ বিদেশি এবং ১১.০৭ শতাংশ সাধারণ বিনিয়োগকারীর।


মন্তব্য