kalerkantho


বন্ড মার্কেট চালুতে সহযোগিতার আশ্বাস গভর্নরের

নিজস্ব প্রতিবেদক   

৮ মার্চ, ২০১৭ ০০:০০



অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সরকারি ও বেসরকারি খাতে দীর্ঘমেয়াদি অর্থায়নে বন্ড মার্কেট চালুর প্রস্তাব দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। গতকাল মঙ্গলবার ডিএসইর নবনির্বাচিত চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে সাক্ষাত্কালে এই প্রস্তাব দেন।

পুঁজিবাজার নিয়ে দীর্ঘ আলোচনার পর গভর্নর ফজলে কবির বন্ড মার্কেট চালুর বিষয়ে সাড়া দিয়ে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

সাক্ষাত্কালে ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী ও মনিরুজ্জামান এবং ডিএসইর পক্ষ থেকে পরিচালক মনোয়ারা হাকিম আলী, অধ্যাপক ড. এম কায়কোবাদ, অধ্যাপক ড. মো. মাসুুদুর রহমান, রকিবুর রহমান, মোহাম্মদ শাহজাহান, খাজা গোলাম রসুল ও ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান উপস্থিত ছিলেন।

বৈঠকে ডিএসই চেয়ারম্যান আবুল হাশেম বলেন, বিশ্বব্যাপী সরকারি ও বেসরকারি খাতে দীর্ঘমেয়াদি অর্থায়নে বন্ড মার্কেট স্থিতিশীল ও বিশ্বাসযোগ্য উত্স। উন্নত বন্ড মার্কেট দেশের ক্রমবর্ধমান ও বৃহৎ অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদি অর্থায়ন নিশ্চিত করে। বাংলাদেশে দীর্ঘমেয়াদি অর্থায়ন এখনো ব্যাংকের ওপর নির্ভরশীল। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো একত্রে পুঁজিবাজারকে দীর্ঘমেয়াদি অর্থায়নের বিকল্প উত্স হিসেবে তৈরি করতে পারে।


মন্তব্য