kalerkantho


স্থানীয় সরকার শক্তিশালীকরণ

২৪০০ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক   

৭ মার্চ, ২০১৭ ০০:০০



স্থানীয় সরকারব্যবস্থাকে শক্তিশালী করতে বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ দেবে বহুজাতিক সংস্থা বিশ্বব্যাংক। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দুই হাজার ৪০০ কোটি টাকা।

লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রোজেক্ট-৩ (এলজিএসপি-৩) শীর্ষক প্রকল্পের আওতায় এই টাকা খরচ হবে। গতকাল সোমবার রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে দুই পক্ষের মধ্যে এ-সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। চুক্তিতে সরকারের পক্ষে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (্ইআরডি) ভারপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আযম এবং ঢাকায় নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইআরডির ভারপ্রাপ্ত সচিব জানান, এই প্রকল্পের আওতায় দেশের সব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের পাশাপাশি সদস্যদের সক্ষমতা ও দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়া সব ইউনিয়ন পরিষদে নিরীক্ষা মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করা হবে। একই সঙ্গে সব ইউনিয়ন পরিষদে ফর্মুলাভিত্তিক থোক বরাদ্দের অর্থ স্থানান্তর পদ্ধতির প্রাতিষ্ঠানিকীকরণ, প্রকল্পের প্রথম তিন বছর সব ইউপিতে থোক বরাদ্দ নিশ্চিতকরণ, ইউপি ও স্থানীয় সরকার বিভাগের ব্যবহারের জন্য স্থাপিত ওয়েবভিত্তিক এমআইএস পদ্ধতির প্রাতিষ্ঠানিকীকরণ, সুনির্দিষ্ট দক্ষতা সূচকের ভিত্তিতে ইউপিগুলোর দক্ষতাভিত্তিক বরাদ্দ প্রদান নিশ্চিত করা হবে।

কাজী শফিকুল আযম আরো বলেন, এর আগে এই প্রকল্পের প্রথম দুই পর্যায়ে অর্থাৎ এলজিএসপি-এক ও দুই সফলভাবে বাস্তবায়ন হওয়ায় তৃতীয় পর্যায় প্রকল্প গ্রহণ করা হয়েছে। স্থানীয় সরকার শক্তিশালীকরণে সরকার এ প্রকল্পে বেশি অর্থায়ন করছে। জানানো হয়, বিশ্বব্যাংককে ঋণের ওপর বার্ষিক ০.৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে।

ঋণের অর্থ ছয় বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৮ বছরে দিতে হবে।


মন্তব্য