kalerkantho


নতুন উদ্যোক্তাদের সমস্যা সমাধানে স্টার্ট আপ কাপ

নিজস্ব প্রতিবেদক   

৭ মার্চ, ২০১৭ ০০:০০



নতুন উদ্যোক্তাদের সমস্যা সমাধানে স্টার্ট আপ কাপ

গতকাল স্টার্ট আপ কাপের উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন ঢাকায় নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত লিওনি কুলেনারাসহ অনেকে

সারা দেশের নতুন উদ্যোক্তাদের নানা ধরনের সমস্যা সমাধানের লক্ষ্য নিয়ে শুরু হলো ‘বাংলাদেশ স্টার্টআপ কাপ-২০১৭’। এটি বছরব্যাপী ব্যবসায়িক মডেল তৈরির একটি প্রক্রিয়া।

দেশের সাতটি বিভাগের মধ্যে স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তোলার পাশাপাশি বিলিয়ন ডলার স্টার্টআপ তৈরির জন্য সহযোগিতার উদ্দেশ্যে শুরু হলো এ অনুষ্ঠানটি।

গতকাল রাজধানীর গুলশান ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আয়োজনটির উদ্বোধন করা হয়। নেদারল্যান্ডস ও ভারত ভিত্তিক বিনিয়োগ প্রতিষ্ঠান আভিস্কারের সহযোগিতায় ও বেটারস্টোজির লিমিটেডের উদ্যোগে দ্বিতীয়বারের মতো এটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত লিওনি কুলেনারা, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও একসেস টু ইনফরমেশনের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, বাংলাদেশ স্টার্টআপ কাপ প্রকল্প পরিচালক সেমিলা হোসাইন এলেন ও উপপ্রকল্প পরিচালক মুহাইমিন খান, আভিস্কারের প্রতিনিধি সঞ্চায়ন চক্রবর্তী।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রকল্পটি একটি ইকোসিস্টেম তৈরিবিষয়ক উদ্যোগ। সারা দেশের সাতটি বিভাগে উদ্যোক্তাদের নিয়ে কাজ করা হবে। বিশেষায়িত একটি বাস থাকবে। এই বাস বরিশাল, চট্টগ্রাম, খুলনা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগে সাত দিন করে উপস্থিত থাকবে। এর মধ্যে উদ্যোক্তাদের নিয়ে কর্মশালা ও প্রশিক্ষণ প্রদান করা হবে।

স্থানীয় এসব উদ্যোক্তাকে প্রশিক্ষণ শেষে ব্যবসার সুষ্ঠু পরিবেশ ও বিকাশে সহায়তার পাশাপাশি কারো যদি মূলধনের প্রয়োজন পড়ে তার বিষয়েও সহযোগিতা করা হবে বলে জানানো হয়।

অনুষ্ঠানে লিওনি কুলেনারা বলেন, ‘বাংলাদেশের জন্য সামনের সময়গুলো বেশ চ্যালেঞ্জিং, জটিল এবং খুবই সম্ভাবনাময়। এই সম্ভাবনাকে কাজে লাগাতে হলে সৃজনশীলতা এবং নতুন নতুন কিছু আবিষ্কার করা জরুরি। ’

কবির বিন আনোয়ার বলেন, ‘সরকারের এটুআই প্রোগ্রামটা একটা প্রজেক্ট, এটা একটা প্রক্রিয়া, যা কি না সারা দেশে নীরবে একটি বিল্পব তৈরি করবে। ’ যারা এই প্রকল্পের সহযোগিতা পেতে ইচ্ছুক তাদের ২৫ মার্চ এর মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার জন্য নধহমষধফবংয.ংঃধত্ঃঁঢ়পঁঢ়.পড়স এই লিংকে গিয়ে প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে। এ ছাড়া যোগাযোগ করার জন্য ০১৭৫৪-১৪১১৮৮ এই নাম্বারটি সার্বক্ষণিক খোলা থাকবে।


মন্তব্য