kalerkantho


পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগকারী

লেনদেন কমলেও বেড়েছে বিনিয়োগ

নিজস্ব প্রতিবেদক   

৭ মার্চ, ২০১৭ ০০:০০



চলতি বছরের জানুয়ারি মাসের চেয়ে ফেব্রুয়ারিতে বিদেশি বিনিয়োগকারীর শেয়ার লেনদেন কমেছে। ফেব্রুয়ারি মাসে বিদেশিদের নিট বিনিয়োগ বেড়েছে।

আর ফেব্রুয়ারিতে বিদেশি বিনিয়োগকারীরা শেয়ার বিক্রির চেয়ে শেয়ার কিনেছেন বেশি। যদিও ফেব্রুয়ারি মাসেও শেয়ার কেনার চেয়েও বিক্রি কম ছিল। জানুয়ারি মাসের চেয়ে ফেব্রুয়ারিতে বিদেশি শেয়ার লেনদেন কমেছে ৪০৩ কোটি ৩৪ লাখ টাকা। তবে ফেব্রুয়ারিতে নিট বিনিয়োগ বেড়েছে ৫২ কোটি ৩২ লাখ ২৬ হাজার ২৫৪ টাকা।

গত জানুয়ারিতে বিদেশি বিনিয়োগকারীর শেয়ার লেনদেন হয়েছে এক হাজার ৩৬ কোটি ৩৭ লাখ ২৫ হাজার ১১২ টাকার। যার মধ্যে শেয়ার কিনেছেন ৬১১ কোটি ২৫ লাখ ২৭ হাজার ১৭২ টাকার আর শেয়ার বিক্রি করেছেন ৪২৫ কোটি ১১ লাখ ৯৭ হাজার ৯৪০ টাকার। আর মাস শেষে বিদেশিদের নিট বিনিয়োগ দাঁড়িয়েছে ১৮৬ কোটি ১৩ লাখ ২৯ হাজার ২৩৩ টাকা।

ফেব্রুয়ারিতে বিদেশিদের শেয়ার লেনদেন হয়েছে ৬৩২ কোটি ৮৮ লাখ ৭৩ হাজার ৫১ টাকা। যার মধ্যে ৪৩৫ কোটি ৬৭ লাখ ১৪ হাজার ৩৯৬ টাকার শেয়ার কিনেছেন আর ১৯৭ কোটি ২১ লাখ ৫৮ হাজার ৭৮২ টাকার শেয়ার বিক্রি করেছেন।

আর ফেব্রুয়ারিতে নিট বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩৮ কোটি ৪৫ লাখ ৫৫ হাজার ৪৮৭ টাকা।

কমেছে সরকারের রাজস্ব : এদিকে ফেব্রুয়ারি মাসে সরকারের রাজস্ব আদায় কমেছে। এই মাসের সরকারের রাজস্ব কমেছে ৩৭ কোটি ৯ লাখ ৩১ হাজার ৫৫৭ টাকা। গত জানুয়ারিতে শেয়ারবাজারের লেনদেনে বড় ধরনের উল্লম্ফন ঘটে। বেশিসংখ্যক শেয়ার হাতবদলের সঙ্গে বাড়ে লেনদেনও।

ডিএসইতে গত জানুয়ারিতে শেয়ার লেনদেনের ভিত্তিতে ব্রোকারেজ হাউস ও কম্পানির স্পন্সর ও পরিচালকদের কাছ থেকে ৬০ কোটি ৭০ লাখ ৫৫ হাজার ৮৯৮ টাকা সংগ্রহ করে। যার মধ্যে ব্রোকারেজ হাউস থেকে ৩৪ কোটি ২৩ লাখ ১৬ হাজার ৩৮৩ টাকা আর স্পন্সরদের কাছ থেকে ২৬ কোটি ৪৭ লাখ ৩৯ হাজার ৫১৫ টাকা।


মন্তব্য