kalerkantho


ট্রাম্পভীতিতে যুক্তরাষ্ট্রে ভ্রমণ কমেছে ৬.৫ শতাংশ

বাণিজ্য ডেস্ক   

৭ মার্চ, ২০১৭ ০০:০০



ট্রাম্পভীতিতে যুক্তরাষ্ট্রে ভ্রমণ কমেছে ৬.৫ শতাংশ

সাতটি মুসলিম দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের পর থেকেই যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক ভ্রমণ বুকিং কমেছে ৬.৫ শতাংশ। এরপর আদালতের রায়ে পর্যটক গমন আবার কিছুটা বাড়লেও তাতে আবার ভাটা পড়ে ট্রাম্পের নতুন নির্বাহী আদেশ আসার আশঙ্কায়। গতকাল সোমবার এসব তথ্য জানিয়েছে ভ্রমণ বিশ্লেষক প্রতিষ্ঠান ফরওয়ার্ডকিস।

সংস্থা ১৬ মিলিয়ন ফ্লাইটের সংরক্ষিত আসন বিশ্লেষণ করে জানায়, ডোনাল্ড ট্রাম্প সাতটি মুসলিম দেশের নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে বিশেষত মধ্যপ্রাচ্য থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণ ব্যাপকভাবে কমেছে। ফরওয়ার্ডকিসের প্রতিষ্ঠাতা ওলিভার জ্যাগের বলেন, প্রেসিডেন্টের ইমিগ্রেন্টবিরোধী বক্তব্য এবং অনিশ্চয়তার কারণেই ভ্রমণ কমেছে। এ সপ্তাহে বার্লিনে অনুষ্ঠিত হতে যাওয়া সবচেয়ে বড় ভ্রমণ মেলায় আইটিবিতে যুক্তরাষ্ট্রের ভ্রমণ কমার বিষয়টিও আলোচিত হবে।

ফরওয়ার্ডকিস জানায়, জানুয়ারিতে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের পরপরই যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক ভ্রমণ কমে যায় ৬.৫ শতাংশ। এরপর আদালতেই ইতিবাচক রায়ের পর ভ্রমণ কিছুটা বাড়তে থাকলেও নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞার জন্য নির্বাহী আদেশ আসছে গত ১৭ ফেব্রুয়ারি এটি প্রচার হলে এরপর আবারও যুক্তরাষ্ট্রে পর্যটক গমন কমে যায়।

সংস্থার সর্বশেষ তথ্যে জানা যায়, যুক্তরাষ্ট্র ভ্রমণে আগামী তিন মাসের বুকিং ০.৪ শতাংশ কমেছে। অন্যদিকে ভ্রমণ নিষেধাজ্ঞার পর মধ্যপ্রাচ্য থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণ বুকিং কমেছে ২৭ শতাংশ। এ ব্যাপারে মতামত চাইলে কোনো বক্তব্য দিতে রাজি হয়নি মধ্যপ্রাচ্যের দুই বৃহৎ বিমান সংস্থা এমিরেটস এবং কাতার এয়ারওয়েজ।

অন্যদিকে ট্রাভেল সার্চ সাইট ক্যায়ক জানায়, যুক্তরাষ্ট্রের নির্বাচনের পর থেকে ইউরোপ থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণে সার্চের পরিমাণ ১২ শতাংশ কমেছে। রয়টার্স।


মন্তব্য