kalerkantho


১ জুলাই থেকে নতুন কর আইন

ভারতে জিএসটি বিল চূড়ান্ত

বাণিজ্য ডেস্ক   

৬ মার্চ, ২০১৭ ০০:০০



অভিন্ন কর ও পণ্য পরিষেবা (জিএসটি) বাস্তবায়নে আরেক ধাপ এগোল ভারত। পার্লামেন্টে অনুমোদনের জন্য দেশটির কেন্দ্রীয় ও প্রাদেশিক অর্থনৈতিক কর্মকর্তারা দুটি বিল চূড়ান্ত করেছেন। ফলে আগামী ১ জুলাই থেকে এটি কার্যকরের সম্ভাবনা তৈরি হলো। এর আগে কয়েকবারই এ আইন কার্যকরের ঘোষণা দেওয়া হলেও তা কার্যকর করা যায়নি।

গত শনিবার ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি জানান, জিএসটিবিষয়ক দুটি বিল চূড়ান্ত হয়েছে আগামী ১ জুলাই বাস্তবায়নের জন্য। আগামী সপ্তাহে সংসদের অধিবেশনে এটি আলোচিত হবে। তিনি বলেন, নির্ধারিত সময়ে এটি কার্যকর করতে হলে পার্লমেন্টকে অবশ্যই বিল দুটি অনুমোদন দিতে হবে।

ভারতে স্বাধীনতার পর  জিএসটি বিল হচ্ছে করবিষয়ক সবচেয়ে বড় সংস্কার। এটি কার্যকর হলে ভারতের সব রাজ্যে অভিন্ন করব্যবস্থা প্রতিষ্ঠিত হবে। নতুন আইনে প্রস্তাবিত করের আওতা ৫ থেকে ২৮ শতাংশ। এর মধ্যে ১২ শতাংশ ও ১৮ শতাংশ হচ্ছে স্ট্যান্ডার্ড হার।

তবে এটি এখনো চূড়ান্ত হয়নি কোন করহার কোন পণ্যের ওপর কার্যকর হবে।

জিএসটিকে অভিনন্দন জানিয়েছে ভারতের ব্যবসায়ীরা। তাদের মতে, ‘এক দেশ, এক কর’, কিংবা ‘এক দেশ, এক বাজার’। প্রায় সবাই একমত যে পণ্য ও পরিষেবা চলাচলের পথ মসৃণ হওয়ার সুফল ভোগ করবে দেশের অর্থনীতি। একটি হিসাবে, এই ব্যবস্থার ফলে জিডিপি ১.৫ শতাংশের বেশি বাড়বে। অন্যদিকে বিভিন্ন করের হার পুনর্বিন্যাসের ফলে, বিশেষ করে পরিষেবার ওপর করের হার বাড়ার ফলে প্রথম কয়েক বছর মূল্য বৃদ্ধির আশঙ্কা আছে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। তবে এ সবই হবে জিএসটি কার্যকর হওয়ার পরে, যা এখনো অন্তত এক-দেড় বছর পরের ব্যাপার।


মন্তব্য